খাগড়াছড়িতে জাতীয় পুতুলনাট্য উৎসব

খাগড়াছড়ি পার্বত্য জেলাতে জাতীয় পুতুলনাট্য উৎসব অনুষ্ঠিত হয়েছে। হাজারো বছরের ইতিহাস-ঐতিহ্য মিশে আছে বাংলা জনপদে। সাংস্কৃতিক খাতেও এ অ লের সমৃদ্ধির অতীত রয়েছে। সেই স্বর্ণালী ঐতিহ্যের অন্যতম একটি অংশ হলো পুতুল নাটক। যা কালের আবর্তনে প্রায় হারিয়ে যেতে বসেছে।

মঙ্গলবার বিকেলে খাগড়াছড়ি জেলা শিল্পকলা একাডেমির হলরুমে বাংলাদেশ পুতুলনাট্য শিল্পের নগজাগরণের জাতীয় পুতুলনাট্য উৎসব ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ ইনস্টিটিউট অব থিয়েটার আর্ট, বিটা চট্টগ্রামের আয়োজনে ও খাগড়াছড়ি জেলা শিল্পকলা একাডেমির বাস্তবায়নে পুতুলনাট্য প্রদর্শনী অনুষ্ঠানের উদ্বোধন করেন খাগড়াছড়ি জেলা পরিষদ সদস্য ও শিল্পকলা একাডেমি বিষয়ক আহব্বায়ক নীলোৎপল খীসা। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে দৈনিক অরণ্য বার্তা পত্রিকার সম্পাদক চৌধুরী আতাউর রহমান, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক জীতেন বড়ুয়া, কালচারাল অফিসার নাহিদ নাজিয়াসহ সংশিষ্টরা এসময় উপস্থিত ছিলেন।

পুতুলের(পাপেট) প্রদর্শনীর মাধ্যমে এই দেশ মাটি ও মানুষের জীবন, জীবিকা, শিল্প, সংস্কৃতির মাধ্যমে শিশুর মানবিক ও নৈতিক চেতনা গঠনে অগ্রনী ভূমিকা রাখবে বলে প্রত্যাশা করেন পুতুল নাটকে দেখতে আসা অতিথি ও দর্শনার্থীরা।