’নতুন কারিকুলাম বিস্তরন’ বিষয়ে

খাগড়াছড়িতে মাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠান প্রধানদের ৪ দিনব্যাপী প্রশিক্ষন

খাগড়াছড়ি পার্বত্য জেলার মাধ্যমিক পর্যায়ের(সাধারন, মাদ্রাসা ও কারিগরি) প্রতিষ্ঠান প্রধানদের ’নতুন কারিকুলাম বিস্তরন’ বিষয়ক ৪(চার) দিনব্যাপী প্রশিক্ষন আনুষ্ঠান উদ্বোধন করা হয়েছে।

বুধবার(২৯শে মার্চ) সকাল ১০টায় খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মিলনায়তনে উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) জোবায়ের কবির। খাগড়াছড়ি জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার উত্তম খীসা সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য কল্যান মিত্র বড়ুয়া, ফেনী সরকারি টিচার্স ট্রেনিং কলেজ’র সহকারি অধ্যাপক কেএম আনিসুজ্জামান, উপজেলা ফ্যাসিলেটেটর আনিসুর রহমান, খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এসএম আনিসুর রহমান প্রমূখ।

বক্তারা বলেন, বর্তমান সরকার ষ্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে দেশ এগিয়ে যাচ্ছে। শিক্ষকরা শ্রদ্বেয় বক্তিত্ব, এলাকার মুরুব্বী ও ভালাবাসার প্রতীক। আমাদের সমাজ গড়ার বির্নিমানে আপনাদের ভূমিকা অনেক বেশী। বর্তমান সরকার মিলেনিয়াম গোল পরে ডিজিটাল বাংলাদেশ অর্জনের পর এখন ষ্মার্ট বাংলাদেশে সম্পৃক্ত হচ্ছে। বর্তমানে মাল্টি-মিডিয়ার যুগ। সফল সরকারে যুগান্তকারী আইসিটি উন্নয়ন উদ্দ্যোগটি হল প্রত্যক প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল স্থাপন করা।

সকলেই মিলে কাজ করলে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ঘোষিত ২০৪১সাল মিশন-ভিশন সফলভাবে অর্জন করতে পারব। আপানারাই প্রকৃত মানুষ গড়ার কারিগড়। প্রতিষ্ঠান প্রধানকে সহপাঠি সহকারি শিক্ষক, কর্মচারী ও সাধারন মানুষ স্বাভাবিক ভাবে অনুসরন করে থাকে।

খাগড়াছড়ি জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার উত্তম খীসা জানান, জেলার ৯টি উপজেলার প্রতিষ্ঠান প্রধানগনের প্রশিক্ষন প্রথম পর্যায়ে পানছড়ি, মহালছড়ি, গুইমারা, মানিকছড়ি, মাটিরাংগা(২৯/০৩/২০২৩খ্রি: থেকে ০১/০৪/২০২৩খ্রি: পর্যন্ত)। দ্বিতীয় পর্যায়ে খাগড়াছড়ি সদর, দীঘিনালা, লক্ষাছড়ি, রামগড় উপজেলা প্রতিষ্ঠান প্রধানদের ০২/০৪/২০২৩খ্রি: থেকে ০৫/০৪/২০২৩খ্রি: পর্যন্ত প্রশিক্ষন প্রদান করা হবে।

উল্লেখ্য কেন্দ্রীয় ভাবে আর্ন্তজাতিক মাতৃভাষা ইনষ্টিটিউট ঢাকার শিক্ষামন্ত্রী ডা: দীপু মনিসহ উর্দ্বতন কর্মকর্তার উদ্বোধনী অনুষ্ঠানটির ৬৪জেলার সরাসরি সংযৃক্ত ডিটিক্টর স্কিনে অংশ গ্রহন করা হয়।