খাগড়াছড়ির পানছড়িতে ভ্রাতৃঘাতি সংঘাত বন্ধের দাবিতে গ্রাম সভা অনুষ্ঠিত

খাগড়াছড়ি পার্বত্য জেলার পানছড়ি উপজেলাতে ভ্রাতৃঘাতি সংঘাতের আগুন ছড়িয়ে দেয়ার ষড়যন্ত্রের প্রতিবাদে ও সংঘাত বন্ধের দাবিতে লোগাঙ এলাকায় গ্রাম সভা করেছে পানছড়ি ভ্রাতৃঘাতি সংঘাত প্রতিরোধ কমিটি।

বুধবার (২৯ মার্চ) দুপুর ১২টার সময় অনুষ্ঠিত সভায় অনিল চন্দ্র চাকমার সভাপতিত্বে ও সঞ্চয় চাকমার সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন ১নং লোগাং ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য জাপান চাকমা ও রঞ্জন কুমার পাড়ার কার্বারি বিকিরণ চাকমা প্রমুখ।

সভায় সাবেক ইউপি সদস্য জাপান চাকমা বলেন, ইউপিডিএফ-পিসিজেএসএস নিজেদের দাবি নিয়ে সংঘাতে জড়িয়ে থাকলে হবে না। পিসিজেএসএস-ইউপিডিএফকে মারলে যেমন চুক্তি বাস্তবায়ন হবে না, তেমনি ইউপিডিএফ পিসিজেএসএসকে মারলেও পূর্ণস্বায়ত্তশাসন আদায় হবে না। বরং দুই দল মারামারিতে লিপ্ত থাকলে নিজেদেরও ক্ষতি হবে, জাতিও ক্ষতিগ্রস্ত হবে। সেজন্য ভ্রাতৃঘাতি সংঘাত প্রতিরোধ কমিটি বার বার সংঘাত বন্ধের আহ্বান জানাচ্ছে। কাজেই উভয় দলের উচিত ভ্রাতৃঘাতি সংঘাত প্রতিরোধ কমিটির আহবানে সাড়া দিয়ে আলোচনার মাধ্যমে অচিরেই সংঘাত বন্ধ করে পুরো জাতিকে অস্বাভাবিক জীবন জাপন ও আতঙ্ক থেকে মুক্তি দেয়া।

সভায় আগত কার্বারিগণ ও নারী পুরুষ সকলে সংঘাত বন্ধের দাবি তুলে ধরেন। রঞ্জন কুমার পাড়ার কার্বারি বিকিরণ চাকমা বলেন, সংঘাত কারোর জন্য শুভ নয়। সুতরাং সংঘাত বন্ধের স্বার্থে পিসিজেএসএস’র উচিত ২০১৮সালে দুই দলের মধ্যে হওয়া সমঝোতার শর্ত মেনে চলা।

সভার সভাপতি অনিল চন্দ্র চাকমা বলেন, আমরা শান্তি প্রিয় মানুষ, আমরা সবাই শান্তিতে থাকতে চাই। জনগণ ও জাতির স্বার্থে ভ্রাতৃঘাতি সংঘাত বন্ধ করা জরুরি। তিনি অবিলম্বে ভ্রাতৃঘাতি সংঘাত বন্ধ করে ঐক্যবদ্ধভাবে আন্দোলন গড়ে তোলার আহবান জানান।