খাগড়াছড়ির পানছড়িতে ভ্রাতৃঘাতি সংঘাতের আগুন না ছড়াতে সন্তু লারমার প্রতি আহ্ববান

খাগড়াছড়ি পার্বত্য জেলার পানছড়ি উপজেলায় ভ্রাতৃঘাতি সংঘাত প্রতিরোধ কমিটির আহ্বায়ক ও পানছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান শান্তি জীবন চাকমা তার এলাকায় ভ্রাতৃঘাতি সংঘাতের আগুন না ছড়াতে পিসিজেএসএস সভাপতি সন্তু লারমার প্রতি আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার(১৬ মার্চ) সংবাদ মাধ্যমে দেয়া এক বিবৃতিতে তিনি পানছড়ি থেকে পিসিজেএসএসের সশস্ত্র সদস্যদের সরিয়ে নেয়ারও দাবি জানান।
তিনি বলেন পিসিজেএসএসের একদল সশস্ত্র সদস্য গতকাল রাতে সীমান্ত অতিক্রম করে ১নং লোগাং ইউনিয়নের অধীন পূজগাঙ হাইস্কুলের পশ্চিমে প্রভুমনি পাড়ায় এসে অবহ্বান নেয় এবং আজ সকাল থেকে এলাকায় সশস্ত্র মহড়া দিচ্ছে এবং পানছড়ি-ধুদুকছড়া সড়কে গাড়ি থামিয়ে লোকজনকে হয়রানি করছে।

পানছড়ির জনগণকে গত শতকের ৮০দশকে গৃহযুদ্ধের ভয়াবহ অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হয়েছে এবং পার্বত্য চুক্তির পরে আবার তাদেরকেই প্রথম ভ্রাতৃঘাতি সংঘাতের আগুন পোহাতে হয়েছে মন্তব্য করে শান্তি জীবন চাকমা বলেন, এই এলাকার জনগণ তথা পার্বত্য চট্টগ্রামের জনগণ কখনই ভাইয়ে ভাইয়ে হানাহানি রক্তপাত চায় না। কিন্তু সরকারের একটি স্বার্থান্বেষী মহল পিসিজেএসএসের সুবিধাবাদী ও রাজনৈতিকভাবে অধঃপতিত-দেউলিয়াগ্রস্ত অংশকে দিয়ে ভ্রাতৃঘাতি সংঘাত জারী রেখেছে।

সাধারণ কান্ডজ্ঞান সম্পন্ন যে কোন পাহাড়ি তথা দেশের কোন নাগরিক এই রক্তক্ষয়ী সংঘাতকে সমর্থন করতে পারে না বলে তিনি মন্তব্য করেন এবং এর বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তুলতে সকলের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, যেখানে দুই পার্টি এক হয়ে, ভাইয়ে ভাইয়ে মিলে একসাথে লড়াই করার কথা, সেখানে ভাইয়ে ভাইয়ে হানাহানি কেবল বেদনাদায়ক নয়, তা জাতির বিরুদ্ধে চরম অপরাধের সামিল। পানছড়ি ভ্রাতৃঘাতি সংঘাত প্রতিরোধ কমিটির সদস্য কালাচাদ চাকমা স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।