খাগড়াছড়ির মানিকছড়িতে যৌথ অভিযানে সাড়ে ৫ লক্ষাধিক টাকার কাঠ জব্দ

খাগড়াছড়ি পার্বত্য জেলার মানিকছড়ি উপজেলায় তিনটহরী গুচ্ছগ্রাম ডাইনছড়ি মাস্টার ঘাটা এলাকায় সেনাবাহিনী ও বনবিভাগের যৌথ অভিযানে ৫৫০ঘণফুট সেগুন, গামারি গোল কাঠ, আকাশমনি ও বিভিন্ন প্রজাতির গোল কাঠ এবং ৬০০ঘণফুট বিবিধি জ্বালানি কাঠ জব্দ করা হয়েছে।

উপজেলার তিনটহরী ইউনিয়নের গুচ্ছগ্রাম এলাকায় অবৈধভাবে পাচারের উদ্দেশ্য বিপুল পরিমাণ কাঠ স্তুুপের গোয়েন্দা তথ্যে শনিবার রাত সাড়ে ১১টায় অভিযান পরিচালনা করেন মানিকছড়ি সাব-জোন কমান্ডার লে. মোহাম্মদ মাহাবুল বারীর নেতৃত্বে একদল সেনাবাহিনী সদস্য ও গাড়িটানা বনবিভাগের একদল জনবল। এ সময় সেগুন ও গামারির ৩৬০ ঘণফুট কাঠ পরিত্যক্ত অবস্থায় জব্দ করা হয়। যার এসব কাঠের আনুমানিক বাজারমূল্য ৫লাখ ৬০হাজার টাকা।

বনবিভাগ সূত্রে জানা গেছে, উপজেলার বাটনাতলী ইউনিয়নের মাস্টার ঘাটা এলাকায় অবৈধভাবে পাচারের উদ্দেশ্যে বিপুল পরিমাণ গোল কাঠ স্তুুপের গোয়েন্দা তথ্যের ভিত্তিতে শনিবার (১১ই ফেব্রুয়ারী) ভোর রাতে অভিযান পরিচালনা করেন মানিকছড়ি সাব-জোনের সেনাবাহিনী ও খাগড়াছড়ি বনবিভাগের গাড়িটানা রেঞ্জের একদল সদস্য। এসময় ৫৫০ঘণফুট আকাশমনি ও বিভিন্ন প্রজাতির কাঠ পরিত্যক্ত অবস্থায় জব্দ করা হয়।

অপরদিকে একই ইউনিয়নের ছদুরখীল এলাকায় ৬০০ঘণফুট বিবিধ জ্বালানি কাঠ জব্দ হয়েছে। খাগড়াছড়ি বনবিভাগের গাড়িটানা রেঞ্জের বন কর্মকর্তা উহ্লামং চৌধুরী বিষয়টি নিশ্চিত করে বলেন, জব্দ কাঠের বিষয়ে বন আইনে মামলা হয়েছে। সময় ৫৫০ ঘণফুট আকাশমনি ও বিবিধি কাঠ পরিত্যক্ত অবস্থায় জব্দ করা হয়। যার আনুমানিক স্থানীয় বাজারমূল্য ৫লাখ টাকা।