খাগড়াছড়িতে জেলা বিএনপির সাধারণ সম্পাদকসহ ৪১ জন নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

খাগড়াছড়ি পার্বত্য জেলার ইউনিয়ন পর্যায় পদযাত্রা কর্মসূচিকে কেন্দ্র করে জেলা বিএনপির সাধারণ সম্পাদক এমএন আবছারসহ ৪১জন নেতাকর্মীকে আসামি করে মামলা করা হয়েছে।

শনিবার(১১ই ফেব্রুয়ারি) রাতে খাগড়াছড়ি সদর উপজেলার ভাইবোনছড়ার স্থানীয় আওয়ামীলীগ নেতা মো: ইমরান হোসেন বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

মামলায় ২৯জন বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের নাম উল্লেখ করে আরো অজ্ঞাত ১০/১২জনকে আসামি করা হয়েছে।
মামলার উল্লেখযোগ্য আসামিরা হচ্ছেন-খাগড়াছড়ি জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক আবু তালেব, জেলা যুবদলের সভাপতি মাহবুব আলম সবুজ, খাগড়াছড়ি সদর উপজেলা বিএনপির সভাপতি মুফিজুর রহমান মফিজ, জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি নজরুল ইমলাম, সাধারণ সম্পাদক সাগর নোমান।

মামলায় অভিযোগ করা হয়, শনিবার বেলা ১১টায় শান্তি সমাবেশ থেকে ফেরার পথে আসামিরা আওয়ামীলীগের নেতাকর্মীদের উপর হামলা চালিয়ে নগদ টাকা, স্বর্ণালঙ্কার ও মোবাইল ফোন ছিনিয়ে নেয়।

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মো: আরিফুর রহমান মামলা দায়ের কথা নিশ্চিত করেছেন।

অনুসন্ধানে দেখা গেছে, মামলার আসামি মুফিজুর রহমান মফিজ চট্টগ্রামে ও নজরুল ইসলাম দীর্ঘদিন ধরে ঢাকা ল্যাব এইড হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। সাগর নোমান অবস্থান করছে সাজেকে। অপরদিকে খাগড়াছড়ি জেলা বিএনপির সাধারণ সম্পাদক এমএন আবছার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত গোলাবাড়ি পদযাত্রা কর্মসূচিতে ছিলেন।

প্রসঙ্গত, পদযাত্রা কর্মসূচিকে কেন্দ্র করে শনিবার খাগড়াছড়ির মানিকছড়ি, মাটিরাঙা, রামগড় ও ভাইবোনছড়ায় হামলা ও সংঘর্ষে অন্তত ১৫জন আহত হয়।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে শনিবার সকালে বিএনপির নেতাকর্মীরা পদযাত্রা বের করলে মানিকছড়িতে হামলায় ৮জন বিএনপির নেতাকর্মী, মাটিরাঙায় ৪জন নেতাকর্মী আহত হয়।

অপর দিকে ভাইবোনছড়ায় ইউনিয়নে পদযাত্রা চলাকালীন আওয়ামীলীগ নেতা-কর্মীরা হামলা চালালে দুই পক্ষের মধ্যে সংঘর্ষে সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাসেমসহ উভয়ের তিন নেতাকর্মী আহত হয়।

খাগড়াছড়ি জেলা বিএনপির সাধারণ সম্পাদক এমএন আবছার অভিযোগ করেন, খাগড়াছড়ি জেলার ৩৮টি ইউনিয়নে বিএনপি শান্তিপূর্ণভাবে পদযাত্রা কর্মসূচি পালন করতে গেলে শাসকদলের লোকজন পরিকল্পিতভাবে হামলা চালিয়ে সদর থানায় উল্টো মামলা দায়ের করেছেন। মিথ্যা ও হয়রানী মামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে নি:শর্ত মুক্তির দাবী জানান।