খুলনায় এসডিএফের স্টেকহোল্ডার কর্মশালা অনুষ্ঠিত

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের স্বায়ত্তশাসিত সংস্থা সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) যশোর অঞ্চলের অধীনে খুলনা জেলা দিন ব্যাপী (১৭ সেপ্টেম্বর, ২০২৩) স্টেকহোল্ডার কর্মশালার আয়োজন করে। বেসরকারি উন্নয়ন সংস্থা সিএসএস-আভা সেন্টারের প্রশিক্ষণ হলরুমে উক্ত কর্মশালা অনুষ্ঠিত হয়।
জেলা কর্মকর্তা (লাইভলিহুড) মোঃ মাহবুবুর রহমানের সার্বিক তত্বাবধায়ন, জেলা কর্মকর্তা ঝরণা রাণী বিশ্বাসের সঞ্চালনায় ও আঞ্চলিক পরিচালক মোঃ হেদায়েত উল্লাহ‘র সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সমবায় অধিদপ্তরের বিভাগীয় যুগ্ম নিবন্ধক মোঃ মিজানুর রহমান।

দিনব্যাপী এ কর্মশালায় স্বাগত বক্তব্য প্রদান করেন জেলা ব্যবস্থাপক, এসডিএফ ঝিনাইদহ, কৃষিবিদ কাজী হাসানুজ্জামান এবং প্রকল্পের সামগ্রিক কার্যক্রম উপস্থাপনা করেন জেলা ব্যবস্থাপক, এসডিএফ খুলনা, মোঃ বজলুর রহমান ভুঁইয়া।

উক্ত কর্মশালায় স্টেকহোল্ডারদের সাথে এসডিএফের মাঠ পর্যায়ের কাজের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এ সময় মাঠ পর্যায়ে এসডিএফের কাজের বিষয়ে সামগ্রিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন আগত অতিথিরা। এছাড়া প্রকল্পের বিভিন্ন কার্যক্রম বিষয়ক পরামর্শ ও প্রদান করেন সংশ্লিষ্ট স্টেকহোল্ডাররা। উক্ত কর্মশালায় বিশেষত: দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের জন্য উৎপাদনকারী দল গঠন ও তাদের নিবন্ধন প্রক্রিয়া নিয়ে বিস্তর আলোচনা করেন বিভিন্ন জেলা থেকে আগত সমবায় অধিদপ্তরের কর্মকর্তারা।

কর্মশালায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মোঃ পারভেজ মোল্লা, সহকারি পরিচালক, যুব উন্নয়ন অধিদপ্তর, জাকিয়া সুলতানা, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সৈয়দ জসীম উদ্দীন, জেলা সমবায় অফিসার, খুলনা, মোঃ ফরিদুল ইসলাম, জেলা সমবায় অফিসার, মাগুরা, মোঃ জাফর ইকবাল, জেলা সমবায় অফিসার, ঝিনাইদহ।

অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, আঞ্চলিক ব্যবস্থাপক মোঃ জাকির হোসেন, মোঃ রবিউল ইসলাম, জেলা কর্মকর্তা এস. এম. শফিকুল ইসলাম, আব্দুল ওহাব, সজল কুমার মন্ডল, নাজমুস সাকিব প্রমুখ। কর্মশালায় ঝিনাইদহ, মাগুরা ও খুলনার বিভিন্ন উপজেলার সমবায় অফিসার, সহকারি পরিদর্শক এবং খুলনা জেলার বিভিন্ন দপ্তরের স্টেকহোল্ডাররা অংশগ্রহণ করেন।

উল্লেখ্য যে, সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) “রেজিলিয়েন্স এন্টারপ্রেনিউরশীপ এন্ড লাইভলিহুড ইম্প্রুভমেন্ট (আরইএলআই) প্রকল্পের মাধ্যমে ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলা গড়ার অভীষ্ট লক্ষ্য অর্জনে বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় দরিদ্র ও অতিদরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে গতানুগতিক প্রক্রিয়ার বাইরে ব্যতিক্রমী উদ্ভাবন “কমিউনিটি চালিত উন্নয়ন (সিডিডি)” কৌশল প্রয়োগ করে সারাদেশের ২০ টি জেলায় এ প্রকল্পের মাধ্যমে দারিদ্র বিমোচন কার্যক্রম বাস্তবায়ন করে চলেছে। এসডিএফের রূপকল্প হলো “টেকসই উন্নয়ন ও নারীর ক্ষমতায়নের মাধ্যমে দারিদ্র দূরীকরণ”। গ্রাম উন্নয়ন তহবিল (ভিডিএফ), এককালীন অনুদান, কমিউনিটি অবকাঠামো নির্মাণ, রিভলবিং বা ঘূর্ণায়মান তহবিল, যুবদের কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান ও বঙ্গবন্ধু শিক্ষাবৃত্তিসহ নানাবিধ কার্যক্রম এই প্রকল্পের অন্তর্ভূক্ত রয়েছে।