গাইবান্ধায় এক টাকার বাজার থেকে কেনাকাটা করলেন দু’শ নারী-পুরুষ

বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত গাইবান্ধার শিক্ষার্থীদের স্বেচ্ছাসেবী সংগঠন ‘আমাদের গাইবান্ধা’র উদ্যোগে স্বল্প আয়ের অসহায় গরিব মানুষের জন্য এক ব্যতিক্রমী বাজার চালু হয়েছে। এই বাজার থেকে নিম্ন আয়ের সাধারণ মানুষ বাজারের মাত্র এক টাকায় নিত্যপয়োজনীয় জিনিসপত্র ক্রয় করতে পারছেন। এই বাজারের নামকরণ করা হয়েছে ‘এক টাকার বাজার’।করোনা পরিস্থিতিতে কর্মহীন, স্বল্প আয়ের অসহায় গরিব-দুস্থ মানুষেরা মাত্র এক টাকার বিনিময়ে এ বাজার থেকে ঈদের ‘স্বপ্ন সওদা’ নিয়ে বাড়ি ফিরেছেন। এক টাকায় মুরগী, সেমাই, সুজি, দুধ, চিনি, লবণ, পেঁয়াজ, মরিচ, আলু, পটল, মিষ্টি কুমড়া ও ডালসহ বিভিন্ন নিত্যপণ্য পেলেন ২০০ নারী-পুরুষ।

বুধবার (১২ মে) দুপুরে গাইবান্ধা সরকারি উচ্চ বালিকা বিদ্যালয় মাঠে এক টাকার থেকে বাজার থেকে ঈদ উপহার হিসেবে এসব সামগ্রী বিতরণ করা হয়। বাজারের উদ্বোধন করেন গাইবান্ধা জেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান সরকার আতা।

আমাদের গাইবান্ধার সভাপতি মো. সায়হাম রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জাতীয় পার্টির কেন্দ্রীয় সদস্য শাহজাহান খান আবু, ফুলছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান জিএম সেলিম পারভেজ, বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুশান্ত কুমার দেবনাথ, সংগঠনের সাধারণ সম্পাদক মুসাভিভর রহমান খান প্রমুখ।সংগঠনের সাধারণ সম্পাদক মুসাভিভর রহমান খান জানান, গ্লোবাল ভিলেজ থিউরি অনুযায়ী ছোট্ট একটি গ্রাম পরিণত করার প্রত্যয়ে ২০১৪ সালে সংগঠনটির যাত্রা শুরু করা হয়।

২০জন শিক্ষার্থীর মাধ্যমে সংগঠনের কার্যক্রম শুরু হয়ে বর্তমানে ৫৪ হাজার সদস্যের মাধ্যমে কার্যক্রম পরিচালিত হচ্ছে। করোনা পরিস্থিতিতে মানুষকে সচেতন করা, কয়েক দফা ত্রাণ বিতরণ, অসহায়দের রক্ত যোগান, ধর্ষণ প্রতিরোধসহ সামাজিক বিভিন্ন ইস্যুতে সচেতনতাকরণ, তরুণ সমাজের মেধা বিকাশে সহযোগিতা কার্যক্রম পরিচালনা করছে এই সংগঠন। এছাড়া করোনা পরিস্থিতিতে মানুষকে মধ্যে প্রতিদিন ইফতার বিতরণ কার্যক্রমও পরিচালিত হচ্ছে।