গাইবান্ধায় ফুলবাড়ী ট্রাজেডি দিবস পালিত

২৬ আগস্ট ঐতিহাসিক ফুলবাড়ী ট্রাজেডি দিবস উপলক্ষে তেল-গ্যাস-বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি গাইবান্ধা জেলা শাখার উদ্যোগে শনিবার স্থানীয় পৌর শহীদ মিনারে পুস্পমাল্য অর্পণ ও আলোচনা অনুষ্ঠিত হয়।

জাতীয় কমিটির সভাপতি অ্যাড. শাহাদৎ হোসেন লাকুর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি কেন্দ্রীয় সহকারী সাধারণ সম্পাদক মিহির ঘোষ, সাম্যবাদী আন্দোলনের জেলা সদস্য সচীব মনজুর আলম মিঠু, বিপ্লবী কমিউস্টলীগের সভাপতি রেবতী বর্মন, কৃষক শ্রমিক জনতালীগের সভাপতি অ্যাড. মোস্তফা মনিরুজ্জামান, বাসদ মার্কসবাদী জেলা সদস্য পরমানন্দ দাস প্রমুখ।

বক্তারা বলেন, ২৬ আগস্ট ফুলবাড়ী ট্রাজেডি দিবসের ১৬ বছর আজ। এই দিনাজপুরের ফুলবাড়ীতে সরকারের দমন পীড়ণে রক্তাক্ত হন হাজার হাজার মানুষ। শহীন হন তরিকুল, আমিন ও সালেকিন।

সেইদিন হতে আজও দিনটি পালিত হচ্ছে। ১৯৯৪ সালে সরকার সম্ভাব্যতা যাচাইয়ের জন্য অস্ট্রেলিয়া সংস্থা বিএইচপির সঙ্গে চুক্তি হয।

পরে এশিয়া এনার্জি যার ৮০ শতাংশ রপ্তানি করবে এবং শতকরা উন্মুক্ত পদ্ধতিতে উত্তলিত কয়লর মাত্র ৬ ভাগ পাবে বাংলাদেশ এবং উন্মুক্ত পদ্ধতিতে উত্তোলিত হলে প্রাণ প্রকৃতি পরিবেশ সহ ৬৪৬ একর আবাদি জমি ধ্বংস হবে। এর প্রতিবাদে ৬ দফা দাবীতে আন্দোলনের ডাক দেন জাতীয় কমিটি।

আজও আন্দোলন অব্যাহত চলছে এবং আগামী দিনে সকল আন্দোলনে আসার আহবান জানান সকল শ্রেণি পেশার জনগনকে।