ইটভাটা নিয়ন্ত্রণ আইন সংশোধন, পরিবেশ ছাড়পত্র লাইলেন্স প্রাপ্তি ও কয়লা সংকট সমাধানে

গাইবান্ধায় প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রন আইন ২০১৩ এবং ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ সংশোধন আইন ২০১৯ বর্ণিত জিগজ্যাগ ইটভাটার পরিবেশ ছাড়পত্র ও লাইলেন্স প্রাপ্তি এবং বর্তমানে কয়লা সংকট সমাধানের জন্য রোববার (২৭ নভেম্বর) গাইবান্ধা জেলা প্রশাসক মো. অলিউর রহমানের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি প্রদান করা হয়।

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইট প্রস্তুতকারী মালিক সমিতি গাইবান্ধা জেলা সভাপতি মো. আব্দুল লতিফ হক্কানী, সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা মো. আনোয়ারুল কাদির ফুল, ইট ভাটা মালিক নওশের আলম রেজাউল করিম রাজু, জাহেদুল ইসলাম, আবু তালেব সরকার, আব্দুল ওয়াহেদ, আখতার আমিন বাবলা, চৌধুরী মুনির হাসান সুমন, মোখলেছুর রহমান ও আব্দুর রউফ মিয়া প্রমুখ।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, পরিবেশ অধিদপ্তর হাইব্রিড কিলন এবং ট্যানেল কিলনের ক্ষেত্রে নিষিদ্ধ এলাকার দূরত্ব ১০০০ মিটারের পরিবর্তে ৪০০ মিটার, জিগজ্যাগ ভাটার জন্য ৮(৩) (ঙ) ধারায় নিষিদ্ধ এলাকার দূরত্ব ৪০০ মিটার এবং ৮(৩) (খ) বনের দূরত্ব ৭০০ মিটার নির্ধারণ করে ২০৩০ সাল পর্যন্ত ইটভাটার লাইসেন্স ও পরিবেশ ছাড়পত্র প্রদান করে বৈধ জিগজ্যাগ ইটভাটাগুলো পরিচালনা করা এবং বর্তমান কয়লা সংকট সমাধানের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয়। অন্যথায় সরকারের যে সমস্ত উন্নয়ন কর্মকান্ড রয়েছে তা বাস্তবায়নে ব্যাহত হবে।

এই আইনের ধারা বাস্তবায়নের মাধ্যমে ২০৩০ সালে মধ্যম আয়ের দেশ এবং ২০৪০ সালে উন্নত রাষ্ট্র পরিণত করার জন্য এখনই সময় উপযোগী পদক্ষেপ নেয়ার আহবান জানানো হয়।