গাজীপুরের ভোট নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট জানিয়েছেন, গাজীপুর ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনে অনিয়মের খবরে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন। বৃহস্পতিবার (২৮ জুন) ঢাকায় এক অনুষ্ঠানে সম্প্রতি অনুষ্ঠিত ওই নির্বাচনে প্রধান প্রধান রাজনৈতিক দলের অংশগ্রহণের প্রশংসা করে বিষয়টিকে ‘ইতিবাচক লক্ষণ’ বলে উল্লেখ করেন তিনি।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, নির্বাচনী সহিংসতা নিয়ে আমরা সব সময়ই উদ্বিগ্ন থাকি। তবে এটা খুবই আশাব্যঞ্জক যে এই দুই সিটি নির্বাচনে আমরা খুব কম মাত্রার সহিংসতা দেখেছি। জাতীয় প্রেস ক্লাবে ডিপ্লোম্যাটিক করসপনডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ-ডিক্যাবের অনুষ্ঠানে তিনি আশা প্রকাশ করেন, আগামী সাধারণ নির্বাচন অবাধ, সুষ্ঠু, বিশ্বাসযোগ্য ও অংশগ্রহণমূলক করার ব্যাপারে সরকার তার প্রতিশ্রুতি রক্ষা করবে।

তিনি আরো বলেন, উন্নয়নের ধারা অব্যাহত রাখতে গণতান্ত্রিক প্রক্রিয়া বজায় রাখা জরুরি। আর সেজন্য সুষ্ঠু নির্বাচনের বিকল্প নেই।

‘ডিক্যাব টক’ নামের এই অনুষ্ঠানে বার্নিকাট বাংলাদেশকে রোহিঙ্গা সঙ্কট, নিরাপত্তা ও ব্যবসা-বাণিজ্যে মার্কিন সহযোগিতা নিয়ে আলোকপাত করেন। বলেন, বাংলাদেশে এখনো বিনিয়োগের বহু সুযোগ রয়েছে। এ সময় বাংলাদেশের কৃষি উন্নয়নেরও প্রশংসা করেন তিনি।

গাজীপুর সিটি নির্বাচন নিয়ে এক প্রশ্নে মার্কিন রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের নির্বাচনী পরিবেশের উন্নয়ন হচ্ছে। তবে পুলিশের আচরণ, ব্যালট বাক্স ছিনতাইসহ কিছু বিষয়ে খুলনা ও গাজীপুর সিটি নির্বাচন নিয়ে গণমাধ্যমে প্রকাশিত খবরে কিছুটা উদ্বেগে আছে যুক্তরাষ্ট্র। তিনি বলেন, স্থানীয় নির্বাচনই মূল নির্দেশক হিসেবে কাজ করবে জাতীয় নির্বাচন কেমন হবে, তা বোঝার জন্য। তার মতে, নির্বাচন সুষ্ঠু হয়েছে কি হয়নি, এ ব্যাপারে জনগণ কী ভাবছে, সেটাই মুখ্য।

এক প্রশ্নের জবাবে সন্ত্রাস ও মাদক নির্মূলে বাংলাদেশ সরকারের ‘জিরো টলারেন্স’ নীতিতে যুক্তরাষ্ট্র পাশে থাকবে বলে জানান বার্নিকাট। রোহিঙ্গা সঙ্কট নিয়ে এক প্রশ্নে তিনি বলেন, রোহিঙ্গা সঙ্কট সমাধানে বাংলাদেশের সঙ্গে কাজ করছে যুক্তরাষ্ট্র। এই সমস্যার শুরু থেকেই যুক্তরাষ্ট্র পরিস্থিতি পর্যবেক্ষণ করে বিভিন্ন উদ্যোগ নিয়েছে। তবে রোহিঙ্গা সঙ্কট কঠিন হলেও এই সমস্যার সমাধান সম্ভব।

পোশাক শিল্প নিয়ে মার্কিন রাষ্ট্রদূত বলেন, বিভিন্ন গণমাধ্যম এই ইস্যুতে বছরজুড়েই নেতিবাচক খবর পরিবেশন করে আসছে। সব সময় নেতিবাচক খবর পরিবেশন করা ঠিক নয় উল্লেখ করে তিনি বলেন, গার্মেন্ট শিল্পে বাংলাদেশের অগ্রগতি প্রত্যাশিতভাবে বেড়েছে।