ঘরে বসেই করোনা পরীক্ষার কিটের অনুমোদন ভারতে

ভারতে প্রাণঘাতী করোনায় সংক্রমণ ও মৃত্যুের সংখ্যা বেড়েই চলেছে। দেশটিতে ঊর্ধ্বগতি সংক্রমণ ঠেকাতে বাড়িতে বসেই করোনা পরীক্ষা করতে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর) একটি র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টিং (র‌্যাট) কিটের অনুমোদন দিয়েছে। বুধবার এ সংক্রান্ত ছাড়পত্র দিয়েছে ভারতীয় সংস্থাটি। খবর : এনডিটিভি।

আইসিএমআর’র বরাতে এনডিটিভি জানিয়েছে, যাদের শরীরে করোনাভাইরাসের লক্ষণ দেখা যাবে কেবল তারা এই পরীক্ষা করতে পারবেন।

nagad
র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টিংয়ের এই কিটের নাম কোভিসেল্ফটিএম (প্যাথোক্যাচ)। পুণের মাইল্যাব ডিসকভারি সলিউশন লিমিটেড তৈরি করেছে এটি। এর মাধ্যমে কীভাবে পরীক্ষা করা যাবে তা বিস্তারিত জানানো হয়েছে এই সংক্রান্ত মোবাইল অ্যাপে।

গুগল প্লে স্টোর এবং অ্যাপল স্টোরে সেই অ্যাপ পাওয়া যাবে বলে জানিয়েছে আইসিএমআর। করোনা পরীক্ষা সংক্রান্ত সেই তথ্য সরাসরি যুক্ত হবে একটি সার্ভারে। সেই সার্ভার আইসিএমআর’র কোভিড পরীক্ষা পোর্টালের সঙ্গে যুক্ত রয়েছে।

বাড়িতে বসে কোভিড পরীক্ষা পদ্ধতি নিয়ে আইসিএমআর বলেছে, ‘এই পরীক্ষায় ফল যাদের ‘পজিটিভ’ আসবে, তাদের প়জিটিভ রোগী হিসাবেই চিহ্নিত করা হবে। কিন্তু যাদের লক্ষণ রয়েছে কিন্তু রিপোর্টে নেগেটিভ আসবে তাদের আবারও আরটি-পিসিআর ল্যাবে করোনা পরীক্ষা করাতে হবে।’

করোনা মহামারির দ্বিতীয় ঢেউয়ে ঊর্ধ্বগতির সংক্রমণের ফলে বিপর্যস্ত ভারত। এমন পরিস্থিতিতে কোভিড পরীক্ষা করাতেই সমস্যায় পড়তে হচ্ছে অনেককে। রোগীর চাপ বেড়ে যাওয়ায় পরীক্ষার ফল আসতেও সময় বেশি লাগছে । সে পরিস্থিতি মোকাবিলা করতে এই পদক্ষেপ। তবে টেস্টের কিট কবে থেকে বাজারে মিলবে তা এখনও জানা যায়নি।