চট্টগ্রামের সাতকানিয়ায় আমজাদ হত্যার ফাঁসির আসামী বশির গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় দীর্ঘ ২২ বছর পর চেয়ারম্যান আমজাদ হোসেন হত্যা মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামী আওয়ামীলীগ নেতা বশির আহমেদ কে গ্রেপ্তার করেছে র‌্যাব- ৭।

১৩ নভেম্বর শনিবার সন্ধ্যা সাড়ে ৭ টার সময় অভিযান চালিয়ে তার নিজ বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়।

১৯৯৯ সালের ৩ অক্টোবর রাত ১২টার পর সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরিফের ওরশ চলাকালীন সময়ে সোনাকানিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আমজাদ হোসেনকে (৪৫) গুলি করে হত্যা করা হয়।

হত্যার ঘটনায় চেয়ারম্যান আমজাদ হোসেনের স্ত্রী সৈয়দা রওশন আকতার বাদী হয়ে সাতকানিয়া থানায় হত্যা মামলা দায়ের করেন। গত বছরের ডিসেম্বরে আদালত ওই মামলায় আওয়ামী লীগ নেতা বশির আহমেদ ও তার ভাগিনা সাতকানিয়া সদর ইউনিয়নের চেয়ারম্যান নেজাম উদ্দীনসহ ১০জনকে মৃত্যুদণ্ডের আদেশ দেন। এছাড়া পাঁচজনকে যাবজ্জীবন দিয়ে হত্যাকাণ্ডে চার আসামির সংশ্লিষ্টতা পাওয়া না যাওয়ায় খালাসের আদেশ দেন আদালত।

ফাঁসির দণ্ডপ্রাপ্ত গ্রেপ্তার বশির আহমদ সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি।গত বছরের ডিসেম্বর মাসে চট্টগ্রামের বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক একেএম মোজাম্মেল হক বশির আহমেদকে সহ ১৫ আসামিকে চেয়ারম্যান আমজাদ হোসেন হত্যা মামলায় ফাঁসির আদেশ দেন। রায় ঘোষণার আগে থেকে পলাতক ছিলেন বশির।

দীর্ঘ ২২ বছর পর ১৩ নভেম্বর শনিবার র‌্যাব বশিরের নিজ বাড়িতে অভিযান পরিচালনা করলে সেখান থেকে তাকে গ্রেপ্তার করে সাতকানিয়া থানায় হস্তান্তর করা হয়।

এই বিষয়ে সাতকানিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আনোয়ার হোসেন “আওয়ার নিউজ বিডি” কে ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, আসামী বশির আহমেদ কে আজ কোর্টে প্রেরণ করা হয়েছে।