চুয়াডাঙ্গায় ঘোষণার আগেই ঈদের আনন্দ

চাঁদ দেখা যাক আর না যাক। আগামীকাল (২২ এপ্রিল) শনিবার ঈদুল ফিতর উদযাপিত করবেই চুয়াডাঙ্গার মানুষ। সে মানসে ঈদের আগের প্রস্তুতি কোনোমতেই যেন কমতি ছিল না পুরো জেলায়।

প্রতি বছর ঈদের আগের দিন স্বাভাবিকের চেয়ে প্রায় ৩ গুন যানবাহন আর বিভিন্ন রকম ভোক্তাদের ভিড়ে ভারী হয়ে ওঠে রাজপথগুলো। ঠিক তেমনই অবস্থা তৈরী হয়েছে চুয়াডাঙ্গা শহরজুড়ে। তারমধ্যে অন্যতম ভিড় আর জাঁকজমকের প্রধান স্পট হলো চৌরাস্তা মোড়।

যেহেতু (২০ এপ্রিল) বৃহস্পতিবার সৌদিতে চাঁদ দেখা গেছে। সেহেতু আজ শুক্রবার সারাদিনই মানুষের মধ্যে যেন অনুভ‚তি ছিল ঠিক চাঁদ রাতের মতোই। বাড়ী ঘরে গৃহবধূদের বাড়তি ব্যস্ততা আর অভিভাবকসহ ঈদের কেনাকাটার জমজমাটও লক্ষ্য করা গেছে।

তারই অংশ হিসেবে গরমকে উপেক্ষা করেও নিত্যপ্রয়োজনীয় জিনিসসহ ঈদের পোশাক কেনার ধুম পড়ে গিয়েছিল চুয়াডাঙ্গার পুরো শহরের দোকান ও শপিংমলগুলোতে। সকাল থেকে সন্ধ্যার আগ পর্যন্ত কিছুটা ভিড়ভাট্টা থাকলেও সন্ধ্যার পর আর মন মানিয়ে রাখতে পারেনি মুসলিম ধর্মের মানুষ।

কারণ হিসেবে প্রমাণিত আমাদের দেশের কয়েকটি জেলা সৌদিআরবের সাথে মিল রেখে ঈদ করে। আর বাকী জেলাগুলো সৌদির পরের দিন ঈদুল ফিতর অনুষ্ঠিত হয় দেশে। সেই হিসেবে সারাদিন চাঁদ দেখা কমিটির অপেক্ষা আর সইতে পারেনি মুসলিম ধর্মের বিশেষ করে শিশু কিশোর-কিশোরীরা। শহরের বিভিন্ন পাড়ামহল্লায় তারাবাজি আতশবাজি চকলেটবোম ফুটিয়ে ঈদের আনন্দ উপভোগ করতে দেখা যায় কিশোরদের। বড়রাও যে, ঈদের অনুভূতি নিচ্ছিল না তাও কিন্তু নয়।
এদিকে, মুসলিম জাতি যখন সন্ধ্যার পর চাঁদ দেখা কমিটি আজ শুক্রবার চাঁদ দেখা গেছে, আগামীকাল শনিবার পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। এমন খবর শোনার পরপরই কেউ আর ধরে রাখতে পারেনি নিজেকে। যার যার ঈদের বাকী কাজ সারতে কেউ পায়ে হেঁটে, কেউ মোটরসাইকেলে, ইজিবাইকে, মাক্রোইবাস, প্রাইভেটকার, বাস-ট্রাকহ বিভিন্ন যানবাহন আর মানুষের ভিড়ে পা ফেলার জায়গা যেন অন্ধ হয়ে যায় চুয়াডাঙ্গার জিরো পয়েন্ট চৌরাস্তা মোড়টি। মানুষের ভিড় আর যানবাহনের শব্দেই বলে দিচ্ছিল আগামীকাল ঈদ। অবশেষে পুরনো দিনের ঐতিহ্য ঠিকই টিকে রইল। ফলে আগামীকাল শনিবার পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে চুয়াডাঙ্গায়।

অপরদিকে, চুয়াডাঙ্গায় ঈদ উৎসবে সবার বাড়ীতে অন্যান্য বাজারের সাথে দই ও মিষ্টি নির্ধারিত থাকাটা চুয়াডাঙ্গার ঐতিহ্য। যার ফলে নিত্যপ্রয়োজনীয় পোশাকের পাশাপাশি শহর বা আশপাশের মিষ্টির দোকানগুলোতেও ছিল অস্বাভাবিক ভিড়। চৌরাস্তা মোড়ে প্রতিবছরের মত এবার বসেছে দইয়ের হাট সেখানে দই ১৬০ থেকে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। আর দোকানগুলোতে দই বিক্রি হচ্ছে ২৪০ টাকা মিষ্টির বিক্রি হচ্ছে ১৮০ টাকা।

তবে গতকয়েক দিনে দেশের দুয়েকটা জেলার মধ্যে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ওঠানামা করলেও আজ শুক্রবার সারাদিনই আবহাওয়া ছিল প্রায় স্বাভাবিক। এতে করে মানুষ আরও স্বস্তির সাথে নির্বিঘেœ বাজারে আসায় যানবাহনের ভিড় ছিল অস্বাভাবিক।

এদিকে, পবিত্র ঈদুল ফিতরকে কেন্দ্র করে চুয়াডাঙ্গায়
কেন্দ্রীয় ঈদগাহ ময়দান চাঁদমারী মাঠে (ভিক্টোরিয়া জুবিলি মাধ্যমিক বিদ্যালয় মাঠ) ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৭টায়।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের উদ্যোগে ঈদগাহের সার্বিক কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। এ ঈদগাহ ময়দানে ঈদের নামাজ আদায় করবেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খানসহ উর্ধ্বতন কর্মকর্তারা।

চুয়াডাঙ্গা পৌর ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৭টায় প্রথম এবং সকাল সাড়ে ৮টায় দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে।

চুয়াডাঙ্গা পৌর মেয়র ও ঈদগাহ পরিচালনা কমিটি সার্বিক কার্যক্রম ও বাস্তবায়নে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।
এ বিষয়ে চুয়াডাঙ্গা অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) আবু তারেক জানান, ঈদকে সামনে রেখে প্রতিবারই সড়েক ঈদ যাতে সুষ্ঠুভাবে পালন হয় সেলক্ষ্যে এবার শহরে মেইন মেইন সড়কসহ উপজেলাগুলোতেই ঈদের দিন পুলিশের বিভিন্ন ইউনিট সড়কে বিশেষ দায়িত্ব পালন করবে। আমরা আশা রাখি চুয়াডাঙ্গায় শান্তিপূর্ণভাবে ঈদ পালন হবে।