ছয়মাসের জন্য বন্ধ হচ্ছে বোরাকে দ্বীপ

কয়েক মাসের জন্য ফিলিপাইনের বোরাকে দ্বীপে যেতে পারবেন না পর্যটকরা। দ্বীপটির বহুদিনের পুরনো উপকূল ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থেকেই এমন সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ছয়মাসের জন্য ওই দ্বীপে কোনো পর্যটক যেতে পারবেন না। তবে ছয়মাস পরেই আবার আগের মতোই দ্বীপটিতে যাওয়া আসা বা ঘোরাঘুরি করতে পারবেন পর্যটকরা।

প্রেসিডেন্ট রোদ্রিগো দুতের্তের এক মুখপাত্র জানিয়েছেন, আগামী ২৬ এপ্রিল থেকে শুরু হবে। এ বছরের শুরু দিকে প্রেসিডেন্ট দুতের্তে এক ঘোষণা বলেছিলেন, বোরাকে দ্বীপ নোংরা আর ময়লাস্তুপে পরিণত হচ্ছে। তাই এটি কিছুদিনের জন্য রাখা হবে।

বোরাকে দ্বীপের বীচগুলো সাদা বালুর কারণে বেশ পরিচিত। গত বছর এই দ্বীপে প্রায় ২০ লাখ পর্যটক এই দ্বীপের সৌন্দর্য উপভোগ করেছেন।

তবে ছয়মাস পর্যটকদের জন্য বোরাকে দ্বীপটি বন্ধ রাখার সিদ্ধান্তে উদ্বিগ্ন দ্বীপটিতে পর্যটক ব্যবসায়ের সঙ্গে জড়িত কয়েক হাজার মানুষ। দ্বীপটিতে পর্যটনের সঙ্গে জড়িত প্রায় প্রায় ৫শ ব্যবসা রয়েছে। গত বছর এসব ব্যবসা থেকে ১ বিলিয়নের বেশি অর্থ আয় হয়েছে।

তবে সরকারের তরফ থেকে জানানো হয়েছে, দ্বীপটি বন্ধ রাখায় যে সব ব্যবসা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হবে তাদের আর্থিক সহায়তা দেয়া হবে। দ্বীপের পরিবেশ যেন ক্ষতিগ্রস্ত না হয় তা ঠেকাতেই দ্বীপটিতে পর্যটকদের আসা-যাওয়া বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।