জনশক্তি রপ্তানিতে এবারও শীর্ষে কুমিল্লা

করোনা মহামারিকালীন নানান চ্যালেঞ্জ অতিক্রম করেও জনশক্তি রপ্তানিতে এবারও সারাদেশে শীর্ষ অবস্থান ধরে রেখেছে কুমিল্লা জেলা। ২০২১ সালে কুমিল্লা জেলা থেকে সর্বাধিক সংখ্যক ৬৮ হাজার ৫৩৯ জনের আন্তর্জাতিক অভিবাসন হয়েছে। যা মোট অভিবাসনের প্রায় ১১ দশমিক ১০ শতাংশ। বৈদেশিক মুদ্রা আয়ে কুমিল্লার অবস্থান রাজধানী ঢাকার পরেই। কুমিল্লায় বৈদেশিক মুদ্রা এসেছে ১২৫৪.৮ মিলিয়ন মার্কিন ডলার। তবে একক জেলার অধিবাসী হিসেবে বৈদেশিক মুদ্রা আয়েও কুমিল্লাকেই শীর্ষে রাখছেন জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ।

তিনি জানান, ঢাকায় যে পরিমান বৈদেশিক মুদ্রা এসেছে সেখানে অন্যান্য জেলার অধিবাসীদেরও অবদান রয়েছে। সেই যুক্তিতে একক অধিবাসীর জেলা হিসেবে বৈদেশিক মুদ্রা আয়েও কুমিল্লা শীর্ষস্থানে রয়েছে।

তিনি আরও জানান, প্রবাসীদের জন্য দ্রুত করোনা টিকার সংস্থান এবং সরকারের কূটনৈতিক প্রচেষ্টার কারণে করোনাকালীন চ্যালেঞ্জ মোকাবেলা করেও কুমিল্লা জেলার মানুষকে সহজে বিদেশে পাঠানো এবং কর্মসংস্থানে যোগ দিতে সহায়তা করতে পেরেছে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়। বৈদেশিক মুদ্রার সম্পর্কিত তথ্যবলী বাংলাদেশ ব্যাংক থেকে প্রাপ্ত বলেও জানান তিনি।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো’র তথ্য অনুযায়ী, ২০২১ সালে কুমিল্লা জেলা থেকে সর্বাধিক সংখ্যক আন্তর্জাতিক অভিবাসন হয়েছে ৬৮,৫৩৯ জনের যা মোট অভিবাসনের প্রায় ১১ দশমিক ১০ শতাংশ। ব্রাহ্মণবাড়িয়া থেকে ৪৫,২৪৩ যা মোট অভিবাসনের ৭ দশমিক ৩৩ শতাংশ। এর পরে রয়েছে চাঁদপুর ২৭,১০৭ যা মোট অভিবাসনের ৪ দশমিক ৩৯ শতাংশ। এ ছাড়া কিশোরগঞ্জ ২৬,০২০ জন, নোয়াখালী ২৫,৮৭৭ জন, টাঙ্গাইল ২৫,২০১ জন, চট্টগ্রাম ২৪,৭৬৯ জন, নরসিংদী ২৪,৭২১ জন, ঢাকা ২২,৪৩৪ জন, এবং লক্ষ্মীপুর ১৯,৬৩১ জন।

রেমিটেন্স বা বৈদেশিক মুদ্রা আহরণেও কুমিল্লা জেলা দেশের অন্যতম শীর্ষ। বাংলাদেশ ব্যাংকের হিসাব মতে, ২০২১ সালে প্রবাসী বাংলাদেশি কর্মীদের প্রেরিত রেমিটেন্সের পরিমাণ ২২,০৭০.৮ মিলিয়ন মার্কিন ডলার। ২০২১ সালে রেমিটেন্স আহরণে শীর্ষ ১০ জেলা ঢাকা ৬৬৬৮.৭ মিলিয়ন মার্কিন ডলার, কুমিল্লা ১২৫৪.৮ মিলিয়ন মার্কিন ডলার, চট্টগ্রাম ১২২৩.৬ মিলিয়ন মার্কিন ডলার, সিলেট ১২০৪.৩ মিলিয়ন মার্কিন ডলার, ব্রাহ্মণবাড়িয়া ৭৩১.১ মিলিয়ন মার্কিন ডলার, নোয়াখালী ৬৬৮.৩ মিলিয়ন মার্কিন ডলার, চাঁদপুর ৫৫৬.৬ মিলিয়ন মার্কিন ডলার, ফেনী ৫৩৬.৯ মিলিয়ন মার্কিন ডলার, টাঙ্গাইল ৪৮৩.৯ মিলিয়ন মার্কিন ডলার এবং মৌলভীবাজার ৪৫৪.৩ মিলিয়ন মার্কিন ডলার।

জানা গেছে, ২০২১ সালে বাংলাদেশ থেকে পৃথিবীর প্রায় ১৬৯টি দেশে ৬ লক্ষ ১৭ হাজার ২০৯ জন কর্মী চাকুরি নিয়ে বিদেশ গমন করেছেন। মহামারী করোনার প্রকোপে ২০২০ সালে বৈদেশিক কর্মসংস্থান হয়েছিল মাত্র ২ লাখ ১৭ হাজার ৬৯৯ জনের। ২০২০ সালে সামগ্রিকভাবে অভিবাসনের প্রবাহ আগের বছরের তুলনায় ৬৯ শতাংশ কমে গিয়েছিল। ২০১৯ সালে বৈদেশিক কর্মসংস্থান হয়েছিল ৭ লাখ ১৫৯ জনের।