জামায়াতকে লালন-পালন করে টিকিয়ে রাখছে আ.লীগ

বিএনপির সহ-আন্তর্জাতিক সম্পাদক ও সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা বলেছেন, জামায়াতকে লালন-পালন করে রাজনীতিতে টিকিয়ে রাখে আওয়ামী লীগ তার নিজের স্বার্থে, তাহলে কি ভুল হবে? হবে না। ১৯৯৬ সালে ১৭৬ দিন যখন হরতাল করেছিল আওয়ামী লীগ, তাদের সঙ্গী কে হয়েছিল? এই জামায়াত।

শনিবার (২২ জুন) রাতে একটি বেসরকারি অনলাইন টিভি চ্যানেলের টক-শো অনুষ্ঠানে অংশ নিয়ে সঞ্চালকের এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

এ সময় জামায়াতে ইসলামীকে কেন নিষিদ্ধ করা হচ্ছে না প্রশ্ন তুলে রুমিন ফারহানা বলেন, জামায়াতকে কেন নিষিদ্ধ করা হয় না? বারবার কেন আদালতের দিকে তাকিয়ে থাকা হয়? এ প্রশ্ন তো আমারও। দীর্ঘদিন ধরে এ প্রশ্ন করে আসছি। এই প্রশ্নটার উত্তর আমি পাচ্ছি না।

জামায়াত ও ক্ষমতাসীন আওয়ামী লীগের সম্পর্কের প্রসঙ্গে বিএনপির এই সাংসদ বলেন, সোশ্যাল মিডিয়া ঘাটলে আপনি খুঁজে পাবেন আওয়ামী লীগ নেতাদের সেসব ছবি যেখানে জামায়াতের বড় বড় নেতাদের সঙ্গে তাদের নেতারা কিভাবে ঝুঁকে কথা বলছেন।

সেটির তো একটি প্রেক্ষাপট আছে- উপস্থাপকের এমন প্রশ্নের উত্তরে বিএনপির সহ-আন্তর্জাতিক সম্পাদক বলেন, প্রেক্ষাপট থাকলে আদর্শ আর থাকল কোথায়? আজকে তো আদর্শের কথা হচ্ছে। তখন তো জামায়াত মুক্তিযুদ্ধ বিরোধী ছিল না। এখন কি নতুন করে মুক্তিযুদ্ধ বিরোধী হয়ে গেছে? সঙ্গে থাকলে সঙ্গী আর সঙ্গে না থাকলে জঙ্গি, এই হল আওয়ামী লীগ এবং আওয়ামী লীগের বিশ্লেষকদের মতামত।

জামায়াত প্রসঙ্গে উপস্থাপকের উদ্দেশে ব্যারিস্টার রুমিন বলেন, আপনি আমাকে সেই গ্যারান্টি দিন তো, আজকে বিএনপি যদি জামায়াত ছেড়ে দেয় কালকে আওয়ামী লীগ জামায়াতকে কোলে তুলে নেবে না? কারণ আওয়ামী লীগকে আমরা হেফাজতের সঙ্গে রাজনীতি করতে দেখেছি।

জামায়াতের দুই থেকে তিন ভাগ ভোট আছে উল্লেখ করে একাদশ সংসদের এই আলোচিত এমপি বলেন, এখানে আদর্শের কোন ব্যাপার নয়, পুরোপুরি ভোটের হিসাব-নিকাশ করেই জামায়াতকে নিয়ে বিএনপির জোট করা।