জামালপুরে রসুনের বাম্পার ফলনের আশা

কৃষি নির্ভর হিসাবে জামালপুরের গুরুত্ব অপরিসীম। জেলার ৭টি উপজেলায় ব্যাপক ভাবে রসুনের চাষ হচ্ছে। দাম বেশি থাকায় কৃষকরা রসুন চাষে ঝুঁকে পড়েছে। জেলা কৃষি বিভাগ মাঠ পর্যায়ে ব্যাপক সহতায়তা করায় বাম্পার ফলনের আশা করছে। ফলে গ্রামীন অর্থনীতিতে চাষ ভাব ফিরে আসছে।

জানা যায়, জামালপুর সদর উপজেলা রসুন চাষের বিশেষ খ্যাতি রয়েছে। বিশেষ করে চরা ল গুলোতে ব্যাপক পরিমাণে রসুনের চাষ হয়ে থাকে। এর মধ্যে ল²ীরচর, রায়েরচর, টেবিরচর, তুলশীরচর, কাজিয়ারচর, চর যথার্থপুর, বালুরচর রসুন চাষের জন্য বিখ্যাত।

সরেজমিনে এ চরগুলো ঘুরে দেখা ও জানা যাচ্ছে জেলা কৃষি বিভাগ এ চর গুলোতে রসুন চাষের জন্য কৃষক পর্যায়ে ব্যাপক প্রকল্প হাতে নিয়েছে। মাঠ পর্যায়ে তারা উপস্থিত থেকে প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে। কথা হয় কৃষক সালাম (৪৮), কাদের (৫০) এর সাথে তারা এ প্রতিবেদক কে বলেন, কৃষি বিভাগের সহায়তায় রসুন চাষ করছি। বিঘা প্রতি ৪০ থেকে ৫০ মন রসুন হওয়ার সম্ভাবনা রয়েছে। যার বাজার মূল্য ১০ থেকে ১২ হাজার টাকা।

এ দিকে রসুন চাষ মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় ব্যাপক আকার ধারণ করেছে। এ উপজেলা গুলোর চরা ল গুলোতে মাঠ জুড়ে রসুন।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, ডাংধরা, পাররামপুর, হাতীবান্দা, বগারচর, বাট্টাজোড়, পাথরশী, ভাটারা, কামরাবাদ এলাকায় রসুন চাষ বেড়ে গেছে। পাথরশী এলাকার কৃষক যাদু মিয়া (৬০) এর সাথে কথা বললে তিনি জানান, প্রতি বছরের ন্যায় এবার ৫ বিঘা জমিতে রসুন চাষ করেছি। খরচ বাদে অন্যান্য মৌসুমের তুলনায় এবার বাম্পার ফলন হবে। বাম্পার ফলনের পেছনে কৃষি বিভাগের সাফল্য সবচেয়ে বেশি।