ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ বহাল আদালতের

ছয় মুসলিম দেশের নাগরিকদের ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের চেষ্টা আবারো আটকে দিয়েছে আদালত। সোমবার সানফ্রান্সিসকোর নবম সার্কিট আপিল আদালত ট্রাম্পের অস্থায়ী নিষেধাজ্ঞা বাতিল করে দেওয়া পূর্ববর্তী রায় বহাল রেখেছে ।

আদালত বলেছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্চ মাসে যে দুটি নির্বাহী আদেশ জারি করেছেন তাতে তিনি তার ক্ষমতার সীমা লঙ্ঘন করেছেন। ১৯৫২ সালের অভিবাসন ও নাগরিকত্ব আইনে প্রেসিডেন্টকে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা রক্ষার এবং দেশটিতে প্রবেশকারীদের নিয়ন্ত্রনে ব্যাপক ক্ষমতা প্রদান করা হয়েছে। কিন্তু অভিবাসনের বিষয়টি প্রেসিডেন্টের জন্য এককভাবে সিদ্ধান্ত নেয়ার মতো বিষয় নয়। তবে আদালত যুক্তরাষ্ট্রে প্রবেশে ইচ্ছুক ব্যক্তিদের ওপর সূক্ষ্ম যাচাই-বাছাইয়ের ক্ষমতা বহাল রেখেছে।

জানুয়ারিতে ক্ষমতা নেয়ার পরপরই ডোনাল্ড ট্রাম্প সাতটি মুসলিম দেশের নাগরিকদের ওপর ৯০ দিনের ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেন। পরে আদালতে চ্যালেঞ্জ করা হলে তাতে স্থগিতাদেশ দেওয়া হয়। এরপর মার্চে আগের আদেশ সংশোধন করে ছয়টি মুসলিম দেশের নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। আদালত সেই নিষেধাজ্ঞাও আটকে দেয়। সোমবার আপিল আদালতের রায়ের পর নতুন করে আরো একবার ট্রাম্পের আইনি পরাজয় হলো। তবে শেষ পর্যন্ত এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে হয়তো সুপ্রিম কোর্টে যাবে ট্রাম্প প্রশাসন।