ট্রাম্প-মেলানিয়াকে যে উপহার দিলেন মোদি

ওয়াশিংটন সফরে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে উপহারে ভরিয়ে দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

দু’দিনের সফরে গত শনিবার ওয়াশিংটনে পা রাখেন মোদি। সোমবার যান হোয়াইট হাউসে। চলতি বছরের জানুয়ারিতে ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এই প্রথম দেখা হল দুই রাষ্ট্রনেতার।

হোয়াইট হাউসে মোদিকে অভ্যর্থনা জানাতে হাজির ছিলেন স্বয়ং প্রেসিডেন্ট এবং ফার্স্ট লেডি। তাদের হাতে বিশেষ উপহার তুলে দেন মোদি। ডোনাল্ড ট্রাম্পকে পাঞ্জাবের হোশিয়ারপুর থেকে আনা বিশেষ কারুকাজ করা একটি কাঠের সিন্দুক উপহার দেন তিনি।

ফার্স্টলেডি মেলানিয়ার জন্যও একঝুড়ি উপহার নিয়ে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। এর মধ্যে ছিল হিমাচল প্রদেশ থেকে আনা হস্ত নির্মিত একটি রূপোর ব্রেসলেট, চা এবং উপত্যকা থেকে সংগৃহীত মধু, কাশ্মির ও হিমাচল প্রদেশ থেকে আনা হাতে বোনা পশমের শাল।

ভারতের প্রধানমন্ত্রীকে হোয়াইট হাউস ঘুরিয়ে দেখিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। লিঙ্কনের শোবার ঘরেও নিয়ে গেছেন মোদিকে। গৃহযুদ্ধের সময় পেনসিলভেনিয়ার গেটিসবার্গে ২৭২ শব্দের ভাষণ দেন লিঙ্কন। বিখ্যাত সেই ভাষণের একটি কপি এবং প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট যে টেবিলে বসে ভাষণটি লিখেছিলেন সেটিও মোদিকে দেখান ট্রাম্প।

ট্রাম্প দম্পতিকে ভারতে আসার আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদি। ভারতে আয়োজিত আন্তর্জাতিক ব্যবসায়ী সম্মেলনে যোগ দিতে মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে ট্রাম্প কন্যা ইভাঙ্কাকেও ভারতে আসার আমন্ত্রণ জানিয়েছেন তিনি। আমন্ত্রণ পেয়ে টুইটারে মোদিকে ধন্যাবাদ জানিয়েছেন ইভাঙ্কা লিখেছেন, ‘ভারতে আমন্ত্রণ জানানোর জন্য প্রধানমন্ত্রী মোদিকে ধন্যবাদ।’