ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে নদী থেকে বালু উত্তোলন, উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অভিযোগ

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে স্থানীয় কিছু প্রভাবশালী ব্যক্তি প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অবৈধভাবে নদী থেকে বালু উত্তোলন করছেন বলে অভিযোগ উঠেছে। বালু উত্তোলন বন্ধের দাবী জানিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবরে আইনুল ইসলাম নামে এক ব্যাক্তি বাদী হয়ে একটি লিখিত অভিযোগ দাখিল করেন।

অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার ২ নং কোষারানীগঞ্জ ইউনিয়নের টাঙ্গন ব্রীজের পূর্বপাশ্বে ভবানীপুর নতুন বাজারের উত্তর দিকে এবং ভবানীপুর ফোরকানিয়া মাদ্রাসার দক্ষিন দিকের নদী থেকে অবাধে একটি চক্র সরকারী বালু উত্তোলন করে চলছে। এই বালু চক্রের নেতৃত্ব দিচ্ছেন উপজেলার ভবানীপুর গ্রামের নুর জামাল কাল্টু, রিযাজুল ইসলাম সহ বেশ কয়েকজন। তারা রাতভর নদীর বালু তুলে নিজেদের হেফাজতে জমা করে পরবর্তীতে চড়া দামে বিক্রি করে চলছেন। বালু ব্যবসায়ীরা বাজারদেহা গ্রামের ফইজুল, কোষাবন্দরের মোশাররফ ,ও এখতিয়ারপুর গ্রামের মানিক ও জব্বারের ট্রাক্টর ট্রলিতে করে বালু উত্তোলন করে থাকেন। রাত ১১ টা থেকে ভোর ৬ টা পর্যন্ত বালু উত্তোলন করে থাকেন। স্থানীয়রা বলেছেন বালু উত্তোলনকারী দু’জনের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।
বালু উত্তোলনের বিষয়ে জিয়ারুল বলেন, ‘আমরা বালু উত্তোলন করছি না। আমার বিরুদ্ধে অভিযোগ দিয়েছে আমি শুনেছি। আমি বালু কোন টাকা পয়সা নেই না।

পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহরিযার নজিরের বলেন, কিছুদিন আগে অভিযান পরিচালনা করে বেশ কয়েকজন বালু ব্যবসায়ীকে জরিমানা করেছি। অভিযান অব্যাহত আছে। বিষয়টি স্থানীয় চেয়ারম্যান ও তহশীলদারকে দেখার জন্য বলেছি।