‘ডোকা লা’ ঘিরে ভারতকে কড়া হুঁশিয়ারি চীনের

ডোকা লা নিয়ে সিকিম সীমান্তে ভারত ও চীনের মধ্যে টানাপোড়েন চলছে। তারই মধ্যে চীন এবার কড়া হুঁশিয়ারি দিল ভারতকে। মঙ্গলবার চীনের পক্ষ থেকে বলা হয়েছে, রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করতে সিকিম সীমান্ত ডোকা লা এলাকাকে ব্যবহার করা উচিত নয়। অবিলম্বে সেখান থেকে সেনা প্রত্যাহার করুক ভারত।

চীনের পররাষ্ট্র মন্ত্রালয়ের পক্ষ থেকেও বলা হযেছে, এই সীমান্ত সমস্যা নিয়ে ভারতের সঙ্গে নিবিড় যোগাযোগ রাখা হলেও তাঁদের পক্ষ থেকে কোনও সাড়া পাওয়া যাচ্ছে না। এদিন চীনের বিদেশমন্ত্রকের মুখপাত্র লু কাং সাংবাদিকদের বলেন, “‌ডোকা লা সীমান্ত দিয়ে ভারতীয় সেনাবাহিনীর অবৈধ অনুপ্রবেশ ঘটছে। যা নিয়ে চীনে বসবাসকারী অনেক বিদেশি কূটনীতিক আতঙ্কিত হয়ে পড়ছেন। তাদের সঙ্গে ঘনিষ্ঠতা থাকার ফলে এই তথ্য পাওয়া গেছে। বিরোধের নিষ্পত্তি করে ওয়ান বেল্ট ওয়ান রোড প্রকল্প তৈরি করতে চাওয়া হয়েছিল। কিন্তু নিরাপত্তা ও সার্বভৌমত্ব ক্ষুণ্ণ হওয়ার কথা বলে ভারত তাতে সহযোগিতা করছে না। ”

তিনি আরও বলেন, “চীন-ভারত সীমান্ত পারস্পরিক বোঝাপড়ার ওপর দাঁড়িয়ে আছে। কিন্তু যা ঘটছে তাতে ধৈর্য রাখা সম্ভব হয়ে উঠছে না। আর এই ইস্যু নিয়ে ভারতের রাজনৈতিক ফায়দা তোলা উচিত নয়। আশা করছি সীমান্ত সমস্যা নিয়ে ভারত ইতিবাচক পদক্ষেপ করবে। ”

এদিকে চীনের রাষ্ট্রীয় সংবাদপত্র ‘‌দ্য গ্লোবাল টাইমস’ এই বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেই প্রতিবেদনে বলা হয়েছে, “ভারতের সঙ্গে সংঘর্ষ এড়াতে চীন সবরকম চেষ্টা চালাচ্ছে। কিন্তু চীন নিজেদের সার্বভৌমত্ব রক্ষার জন্য যুদ্ধ করতে ভয় পায় না। বরং দীর্ঘমেয়াদে সংঘর্ষের জন্য চীন নিজেকে তৈরি করবে।