ডোনাল্ড ট্রাম্পের স্বপ্ন নস্যাৎ হতে পারে : নিউইয়র্ক টাইমস

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ক্রিমিনাল চার্জ গঠনের শক্তিশালী প্রমাণ পেয়েছে বলে ম্যানহ্যাটান ডিস্ট্রিক্ট এটর্নি অফিসের ইঙ্গিতের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস জানালো শুক্রবার।

খবরে বলা হয়েছে, একজন পর্ন স্টারকে তথ্য গোপন করার জন্য অর্থ প্রদান করা হয় সেই অভিযোগে দাখিলকৃত মামলায় তার বিরুদ্ধে ক্রিমিনাল চার্জ আনা হবে। ম্যানহ্যাটান ডিস্ট্রিক্ট এটর্নি অফিসের প্রসেকিউটরগণ ডোনাল্ড ট্রাম্পকে আগামী সপ্তাহে এ বিষয়ে গ্রান্ড জুরির সামনে টেস্টিফাই করার প্রস্তাব দিয়েছে বলেও বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়েছে। এই ধরনের প্রস্তাব সাধারণত ইনডাইটমেন্টের পূর্বশর্ত হিসাবে দেখা হয়। নিউইয়র্ক স্টেটে কোনো অভিযুক্ত অপরাধীকে ইনডাইট করার আগে গ্রান্ড জুরিকে বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়ার অধিকার দেয়া হয়। খবরে বলা হয়েছে, ডোনাল্ড ট্রাম্প গ্রান্ড জুরির সামনে টেস্টিফাই এর শুনানিতে মুখোমুখি হতে আসবেন না। তার এটর্নিরা প্রাইভেট মিটিংএ বসে যাতে ক্রিমিনাল চার্জ গঠন না করা হয় সে ব্যাপারে কথা বলবেন।

নিউইয়র্ক টাইমস বলছে, যদি ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ইনডাইটমেন্ট ইস্যু করা হয়, সেটা হবে আমেরিকার যে কোনো সাবেক প্রেসিডেন্টের জন্য প্রথম কোনো ঘটনা। এবং ২০২৪ সালের নির্বাচনের জন্য ডোনাল্ড ট্রাম্পের অযোগ্য হিসাবে বিবেচিত হওয়া। উল্লেখ্য ডোনাল্ড ট্রাম্প ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতার মাঠে এখন পর্যন্ত একজন প্রার্থী হিসাবে দাঁড়ানোর প্রস্তুতি নিচ্ছেন।

টাইমস আরো বলছে, ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অনেকগুলো মামলায় ক্রিমিনাল ইনভেস্টিগেশন চলছে। কিন্তু এখন পর্যন্ত কোনো ক্রিমিনাল চার্জ গঠন করা হয়নি।

যে মামলায় তার বিরুদ্ধে ইনডাইট করা হতে পারে সেটা হলো পর্ন স্টার স্টর্মি ড্যানিয়েলকে ট্রাম্পের সাথে সম্পর্কের কথা না বলার জন্য ১৩০,০০০ ডলার উৎকোচ প্রদান। কারণ স্টর্মি বলেছিলেন তার সাথে ট্রাম্পের ‘এ্যাফেয়ার’ ছিল। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ক্যাম্পেইন চলাকালের শেষ পর্যায়ে ট্রাম্পের প্রতিনিধি হিসাবে মাইকেল কোহন উক্ত ১৩০,০০০ ডলার প্রদান করেন স্টর্মি ড্যানিয়েলকে। মাইকেল কোহন অনেক দিন বলে আসছেন, ট্রাম্প তাকে নির্দেশ দেন যে স্টর্মি ড্যানিয়েলের মুখ বন্ধ করার জন্য উক্ত অর্থ প্রদান করতে।