ডোপ টেস্টে পজিটিভ হয়ে নিষিদ্ধ পেসার শহীদুল

ডোপ টেস্টে পজিটিভ হওয়ায় সব ধরনের ক্রিকেট থেকে ১০ মাসের জন্য নিষিদ্ধ হয়েছেন বাংলাদেশ দলের পেসার শহীদুল ইসলাম। আইসিসির অ্যান্টি ডোপিং কোড অনুযায়ী তাকে এই শাস্তির আওতায় আনা হয়েছে বলে জানা গেছে।

বুধবার (১৩ জুলাই) আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) নিষেধাজ্ঞার বিষয়টি জানিয়ে বলে, আইসিসি অ্যান্টিডোপিং কোডের ধারা ২.১ লঙ্ঘনের জন্য দোষী সাব্যস্ত হয়েছেন শহীদুল এবং এ অপরাধে আগামী ১০ মাস সকল পর্যায়ের ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয়েছে তাকে।

জানা যায়, শহীদুল গত ৪ মার্চ ঢাকায় অ্যান্টি ডোপিং ইউনিটের কাছে পরীক্ষার জন্য স্যাম্পল দেন। সেই স্যাম্পল পরীক্ষা করে এর মধ্যে নিষিদ্ধ ক্লোমিফেন পাওয়া যায় যা আসলে ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং (ওয়াডা) কর্তৃক নিষিদ্ধ একটি উপাদান।

শহীদুল অপরাধ স্বীকার করেছেন। তবে কোনও অবহেলা কিংবা চিহ্নিত কোনো ভুল ছিল না তার। অসাবধানতাবশত তিনি নিষিদ্ধ এই পদার্থটি গ্রহণ করেছেন।

আর শহীদুলের এই নিষিদ্ধ পদার্থ ব্যবহার করে তার খেলাধুলার পারফরম্যান্স বাড়ানোর কোনও উদ্দেশ্য ছিল না বলেই মাত্র ১০ মাসের শাস্তি দেওয়া হয়েছে তাকে। এবং ২৮ মে থেকে এই শাস্তি শুরুর তারিখ ধরা হয়েছে। ওই দিনই প্রাথমিক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল তার ওপর। ফলে ২০২৩ সালের ২৮ মার্চ ক্রিকেটে ফেরার সুযোগ পাবেন ২৭ বছর বয়সী এই পেসার।