নির্বাচনসহ দেশের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশিদের আহ্বান জানানো অকল্যাণকর : স্থানীয় সরকার মন্ত্রী

জাতীয় নির্বাচনসহ দেশের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশিদেরকে হস্তক্ষেপ করার আহ্বান জানানো দেশের জন্য অকল্যাণ ডেকে আনবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম। বাংলাদেশ স্বাধীন-সার্বভৌম দেশ। নিজেদের অভ্যন্তরীণ কোনো সমস্যা থাকলে নিজেদের মধ্যে আলোচনা হতে পারে। বাইরের দেশের কোনো প্রতিনিধির সাথে আলোচনা করলে নিজের দেশকেই ছোট করা হয় বলেও জানান মন্ত্রী।

আজ মন্ত্রণালয়ের নিজ দপ্তরে বাংলাদেশে নবনিযুক্ত ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াটলি’র সাথে সাক্ষাৎ শেষে মন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা জানান।

বৈঠকে জাতীয় নির্বাচন নিয়ে কথা হয়েছে কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, আমাদের দেশের জাতীয় নির্বাচন নিয়ে বাহিরের কারোর কথা বলার কথা না। এটি আমার দেশের মর্যাদার ব্যাপার। যা জাতির জন্য মর্যাদাপূর্ণ নয়। আমরা হয়ত কোনো কোনো ব্যাপারে তাদের অভিজ্ঞতা শেয়ার করতে পারি।

মন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার আগে দেশে বিচার বহির্ভূত হত্যা, সন্ত্রাস কর্মকাণ্ড, খুন মানবাধিকার, আইনশৃঙ্খলা অবনিত ছিলো। এখনতো দেশের এ অবস্থা নেই। বাংলাদেশ এখন ইউরোপের অনেক দেশের সাথে তুলনা করার মতো অবস্থান রয়েছে। করোনা মহামারির পরে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে পুরো পৃথিবী নাজুক অবস্থার মধ্যে যাচ্ছে। খাদ্যদ্রব্যসহ অন্যান্য পণ্যের দাম বৃদ্ধি পেয়েছে। আমাদের দেশেও এর প্রভাব পড়েছে। কিন্তু পৃথিবীর বেশিরভাগ দেশের তুলনায় আমাদের অবস্থা ভালো আছে।

রাষ্ট্রদূতের সাথে বৈঠক প্রসঙ্গে মন্ত্রী বলেন, আমাদের সাথে তাদের বিভিন্ন প্রকল্প আছে সেগুলো নিয়ে আলাপ হয়েছে। গ্রামীণ আদালত সক্রিয়করণ নামে একটি প্রকল্প রয়েছে। ইউরোপীয় ইউনিয়ন এবং ইউরোপের কয়েকটি দেশ আমাদের ফাইন্যান্সিয়াল এবং টেকনোলজিক্যাল সহায়তা দিয়ে থাকে। কয়েকটি জেলায় এটি পাইলট প্রজেক্ট আকারে চলছিলো। এখন আমরা এই প্রকল্পটি সারাদেশে চালু করার জন্য উদ্যোগ নিয়েছি। সেখানে তারা অর্থায়ন করতে সম্মত হয়েছে। তিনি আরো জানান সোলারের প্যানেলের মাধ্যমে পরিচালিত প্রযুক্তি ব্যবহার করে লবণাক্ত পানিকে নিরাপদ ও সুপেয় করে এলাকার স্কুল ও বাসা বাড়িতে সরবরাহ করার জন্য একটি প্রকল্প তৈরি করা হয়েছে। এই প্রকল্পেও তারা অর্থায়নের আগ্রহ প্রকাশ করে।