তীব্র শীতে বিদ্যুৎহীন ৯০ লাখ ইউক্রেনীয়, দাবি জেলেনস্কির: রয়টার্স

রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় ধ্বংস হয়ে গেছে ইউক্রেনের অধিকাংশ বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলো। এতে তীব্র শীতের সময় ৯০ লাখ মানুষ অন্ধকারে দিন কাটাচ্ছেন বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

গত অক্টোবর থেকেই কৌশল বদলে ইউক্রেনের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলোকে নিশানা করে রাশিয়া। শীত পড়ার পর এর ফল ভোগ করছেন লাখ লাখ ইউক্রেনীয়। কারণ মস্কোর গোলায় ধ্বংস হয়ে গেছে দেশটির অধিকাংশ বিদ্যুৎকেন্দ্র। এর ফলে পানি গরম করার উপকরণ থেকে ঘরের আঁধার দূর করার আলো— বন্ধ সবই।

এক বার্তায় জেলেনস্কি জানিয়েছেন, বিদ্যুৎকর্মীরা দিনরাত এক করে কাজ করে যাচ্ছেন। রাশিয়ার লাগাতার হামলার পরেও বিদ্যুৎকেন্দ্র মেরামত করার কাজ চালিয়ে যাচ্ছেন তারা। তাদের জন্যই বড়দিনে কিছু মানুষের বাড়িতে অন্তত বিদ্যুৎ পাঠিয়ে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করা হয়েছে। কিন্তু সমস্যা রয়েই গেছে। তিনি বলেন, “স্বাভাবিকভাবেই ঘাটতি রয়ে গেছে। বিদ্যুৎহীন অবস্থায় বহু মানুষকে থাকতে হচ্ছে।”

ইউক্রেনের প্রেসিডেন্ট আরও বলেন, (সোমবার) সন্ধ্যার পরিস্থিতির কথা বলতে গেলে, ইউক্রেনে অন্তত ৯০ লাখ মানুষ বিদ্যুৎহীন অবস্থায় থাকতে বাধ্য হচ্ছেন। কিন্তু বিদ্যুৎ না থাকার পরিধি এবং সময় ক্রমশ কমিয়ে আনতে পারছি, এটাই বড় কথা।”

রাশিয়া যুদ্ধবিমান বা ড্রোন থেকে হামলা চালিয়ে ইউক্রেনে একের পর এক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র ধ্বংস করছে। সরাসরি সামরিক তৎপরতায় ইউক্রেনকে ধরাশায়ী করতে না পেরে যে কৌশল নিয়েছেন ভ্লাদিমির পুতিন, তাতে প্রবল ঠাণ্ডার মধ্যে সমস্যা আরও বেড়েছে জেলেনস্কির দেশের মানুষের। সূত্র: রয়টার্স