তেঁতুলিয়ায় চলাচলের রাস্তা বন্ধ করার অভিযোগ এলাকাবাসীর

পঞ্চগড় জেলাধীন তেঁতুলিয়া উপজেলায় চলাচলের রাস্তা বন্ধ করল রওশনপুর কাজী এন্ড কাজী টি এস্টেট লিঃ অভিযোগ উঠেছে। বুধবার (২৭ আগস্ট ২০২১) উপজেলার ৫নং বুড়াবুড়ি ইউপির অন্তর্গত নিউমার্কেট নামক এলাকার পশ্চিমে ডাহুক ব্রিজ সংলগ্ন পূর্ব পাশে পাকা রাস্তা থেকে দক্ষিণে যাওয়ার একমাত্র ডাইব্রেশন রাস্তাটি বন্ধ করে দেওয়া হয়েছে। সরেজমিনে গিয়ে জানা যায়, ওই জমির উপর দিয়ে কাজীপাড়া, চরকডাঙ্গি, হারাদিঘী ও লালগছ গ্রামের লোকজন বিভিন্ন কাজে কেউবা নিজের জমিতে চাষাবাদ করতে যাতাযাত করছেন।

সার্ভেয়ার সাদেকুল ও সার্ভেয়ারের সহযোগি এনামুল হক এবং কোম্পানির জমি দেখাশোনার কেয়ারটেকার মেহেরুন বলেন, কাজী এন্ড কাজী টি এস্টেট কোম্পানী এই জমি ক্রয় সূত্রে মালিক। নিউমার্কেট হারাদিঘী গ্রামের হাফিজুল মাস্টারের অংশিদারদের কাছ থেকে এই জমি খরিদ করা হয়েছে। অনেকদিন ধরে জমি ফেলে রাখা হয়েছে, কোম্পানীর জিএম এখন চা বাগান লাগানোর প্রস্তুতি নিতে বলছেন। তাই তারা কোম্পানীর জমি ঘেরাও করছেন। তারা আরোও বলেন, এই রাস্তাটি সরকারি কোনো রাস্তা নয়।

এ ব্যাপারে এলাকাবাসি মৌখিক অভিযোগ তুলে ধরে বলেন, এলাকাবাসি এই ডাইব্রেশন রাস্তা দিয়ে দীর্ঘদিন যাবৎ যাতাযাত করছেন। হঠাৎ কাজী এন্ড কাজী চলাচলের রাস্তার মুখ বন্ধ করে দেয়ায় চলাচল একেবারেই বন্ধ হয়ে পড়েছে। এতে দুর্ভোগ পোহাতে হচ্ছে এলাকাবাসির। এলাকাবাসির দাবি চলাচলের রাস্তা বলেই নিউমার্কেট টু শালবাহান রাস্তাটি পাকা করণের সময় বন্ধ করে দেয়া এই রাস্তার মুখ বের করে পাকা করণ করা হয়েছে। এলাকাবাসি আরোও জোরদার দাবি জানিয়েছেন রাস্তা রেখে কোম্পানি তাদের জমি ঘেরাও করানো হউক।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি জানান, নিউমার্কেট টু শালবাহান পাকা রাস্তার উত্তর পার্শে কাজী এন্ড কাজী টি এস্টেট যে ঘর নির্মাণ করে তারকাটা ঘেরাও করে রেখেছে তার ভিতরে সরকারপাড়া মৌজার জে.এল নং ২১-এর ১০ দাগের প্রায় ৭০ শতক জমি খাস রয়েছে। সে ব্যক্তি আরোও বলেন, কোম্পানি কোটি কোটি টাকার মালিক বলে কোনো প্রশাসন কিংবা ব্যক্তি তাদের এই খাস জমি দখল করতে পারছেন না।

এ ব্যাপারে রওশনপুর কাজী এন্ড কাজী টি এস্টেট কোম্পানী লিঃ ম্যানেজার আব্দুল ওয়াহেদ বলেন, তিনি জমিজমা বিষয়ে কিছু বলতে পারছেন না। সে বিষয়ে ভূমি সেক্টরের লোকজনের কাছ থেকে জেনে নিতে বলেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহাগ চন্দ্র সাহা’র সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি দেখবেন জানিছেন।