দিনাজপুরের কাহারোলে পরচুলা কারখানা পরিদর্শনে এমপি গোপাল

চীন, জাপান, ভারত, দুবাই, থাইল্যান্ড, সিঙ্গাপুর, নেপালসহ বিভিন্ন দেশে চুলের ক্যাপের ব্যাপক চাহিদা রয়েছে। এসব দেশে প্রতিনিয়ত বাড়ছে চুলের ক্যাপের বাজার। লাভজনক হওয়ায় বাংলাদেশের উদ্যোক্তারা ঝুঁকছেন পরচুলা কারখানা তৈরির দিকে।

এরই ধারাবাহিকতায় দিনাজপুরের কাহারোল উপজেলায় “মুফাদ হেয়ার ইন্টারন্যাশনাল ”নামে পরচুলা তৈরির কারখানা গড়ে উঠেছে। মান সম্পন্ন কাজ, উৎপাদন খরচ কম এবং কম মূল্যে আমদানি করতে পারায় চীন ও জাপানসহ ১০টি দেশের ব্যবসায়ীরা এখান থেকে চুলের ক্যাপ আমদানি করছে।

এই অঞ্চলের নারীদের কর্মসংস্থান বিকশিত করতে দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল পরচুলা তৈরির কারখানা পরিদর্শনে যান এসময় তিনি বলেন, দেশের সুবিধাবঞ্চিত নারীর ক্ষমতায়ন ও কর্মক্ষম হিসেবে গড়ে তুলতে জননেত্রী শেখহাসিনা নিরলস ভাবে কাজ করছেন আপনারা নানামুখী উদ্যোগ নিয়ে মাঠে ময়দানে কাজ করুন আমরা আপনাদের পাশে আছি ও থাকবো ।

মুফাদ হেয়ার ইন্টারন্যাশনাল এর সত্বাধীকারী আরমান সরকার বলেন, প্রথমে আমরা তাদেরকে প্রশিক্ষণ দিই। কাজ শিখতে একজন নারীর সর্বোচ্চ পাঁচ-সাতদিন সময় লাগে। এরপর কাজ শুরু করেন, তারা সংসার সামলানোর পাশাপাশি আমাদের কারখানাগুলোতে কাজ করে ৮-১৫ হাজার টাকা পর্যন্ত আয় করছেন। পরিকল্পনা রয়েছে আগামী এক বছরের মধ্যে ১০ হাজার নারী কর্মী তৈরি করার।’