দিনাজপুরের বীরগঞ্জে জমি নিয়ে সংঘর্ষে নারীসহ ৯জন আহত। এদের মধ্যে একজন তীরবিদ্ধ।

দিনাজপুরের বীরগঞ্জে জমি নিয়ে আদিবাসী ও স্থানীয়দে মধ্যে সংঘর্ষে দুই নারীসহ উভয় পক্ষের ৯জন আহত হয়েছে। এদের মধ্যে একজন তীরবিদ্ধ হয়েছেন। আহতদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে।

আহতরা হলেন উপজেলার সুজালপুর ইউনিয়নের উত্তর সুজালপুর গ্রামের মৃত হারুন প্রামানিকের ছেলে মোহাম্মদ আলী (৫২), মোহাম্মদ আলীর ছেলে মোঃ সাইদুর রহমান (২৮) ও মোঃ জাহিদুর ইসলাম (২৩), একই
এলাকার মৃত আলহাজ্ব তফিজ উদ্দিনের ছেলে মোঃ জার্জিস আলী (৬৯), উপজেলার নিজপাড়া ইউনিয়নের ছোট বোচাপুকুর গ্রামের বাবুল মার্ডির ছেলেসোম মার্ডি (৪০), মৃত জুলিয়াস বাস্কের ছেলে হাবিল বাস্কে (৪৮), একই গ্রামের মৃত কমলা বাস্কের ছেলে লক্ষিরাম বাস্কে (৪১), মোটা মন্ডল টুডুর স্ত্রী মঙ্গলী টুডু (৪০) এবং বুরো হেমরমের স্ত্রী মাইটি মার্ডি (৩০)।

এদের মধ্যে মোঃ সাইদুর রহমান আদিবাসীদের ছোড়া তীরে আহত হয়েছেন বলে দাবি পরিবারের।শনিবার সকালে উপজেলার সুজালপুর ইউনিয়নের চাকাই গ্রামে
বিরোধপুর্ণ জমিতে এ সংঘর্ষের ঘটনা ঘটে।
স্থানীয়রা জানান, উপজেলার সুজালপুর ইউনিয়নের চাকাই মৌজায় ১একর ৩৮শতক জমির মধ্যে ৪৬শতক জমি নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল মোহাম্মদ আলী এবং সোম মার্ডির সাথে। শনিবার সকালে মোহাম্মদ আলী বিরোধপুর্ন সেই জমিতে ঘর তুলতে গেলে সোম মার্ডি বাধা দেয়। এতে উভয় পক্ষের সংঘর্ষ বাধে। সংঘর্ষে নারীসহ উভয় পক্ষের ৯জন আহত হয়। আহতদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

এ ব্যাপারে মোহাম্মদ আলী জানান, সুলতান হেমরমের কাছে এক বছর পুর্বে ৪৬শতক দলা জমি বৈধ ভাবে ক্রয় করি। জমিতে ইতিপুর্বে গাছ রোপন করেছিলাম। আজ সেই জমিতে ঘর গেলে সোম মার্ডির নেতৃত্বে তীর ধনুকসহ দেশিয় অস্ত্র দিয়ে আমাদের উপর হামলা চালায়। তাদের ছোড়া তীরে বিদ্ধ হয়েছে আমার ছেলে মোঃ সাইদুর রহমান। আমাকে এবং আমার অপর ছেলে মোঃ জাহিদুর ইসলামের উপর দেশীয় অস্ত্র নিয়ে হামলা চালায়।তবে হামলার কথা অস্বীকার করে সোম মার্ডি জানান, তার বাবা বাবুল মার্ডির দাদি জবা মার্ডির নামে জমির রেকর্ড। জবা মার্ডি জীবিত অবস্থায় বাবুল মার্ডির নামে ১একর ৩৮শতকজমি উইল করে দেন। সইে জমি সাময়িক ভাবে জমিটি দেখা শুনার দায়িত্বে দেয়া হয়েছিল সোম মার্ডির চাচা সুলতান মাডিকে।

কিন্তু সুলতান মার্ডি গোপনে অবৈধ ভাবে মোহাম্মদ আলীর কাছে বিক্রয় করে। আজ সেই জমিতে জোড় পুর্বক ঘর তুলতে গেলে বাধা দেওয়া হয়। এ সময় তাদের উপর হামলা চালায় মোহাম্মদ আলীর লোকজন। বর্তমানে জমিটি নিয়ে উচ্চ আদালতে মামলা চলমান রয়েছে এবং জমির দলিল রেকর্ডিয় পর্চা তাদের নামে রয়েছে বলে দাবি সোম মার্ডির। এ ব্যাপারে বীরগঞ্জ থানার ওসি সুব্রত কুমার সরকার ঘটনার সত্যতা
নিশ্চিত করে জানান, ঘটনাস্থলে পুলিশ অবস্থান করছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। এ ব্যাপারে লিখিত অভিযোগ পেলে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা গ্রহন করা হবে।