আত্মকর্মসংস্থানের জন্য আইটি ট্রেনিং সেন্টার স্থাপন করা হচ্ছে: প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

ঢাকা কিংবা বিদেশমুখিতা পরিহার করে নিজ এলাকায় আত্মকর্মসংস্থানের সুযোগ তৈরির আহ্বান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মঙ্গলবার (৩১ মে) দিনাজপুর সরকারি কলেজ ক্যাম্পাসে ‘দিনাজপুর শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার’ এর নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, সরকারি-বেসরকারি পর্যায়ে আমরা খুবই সীমিত সংখ্যক গ্র্যাজ্যুয়েটকে চাকরি দিতে পারি। প্রতিবছর লক্ষ লক্ষ তরুণ-তরুণী কর্মজীবনে প্রবেশ করছে। তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠা করা হচ্ছে। এইচএসসি, এসএসসি পাশ করেই এ সেন্টার থেকে যে কেউ ৬ মাসের সার্র্টিফিকেট বা ১২ মাসের ডিপ্লোমা কোর্স করে আইটি ফ্রিল্যান্সার হয়ে কিংবা উদ্যোক্তা হয়ে আত্মকর্মসংস্থান করতে পারবে।

দেশের ৬৪টি জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপন করা হচ্ছে। দিনাজপুরের এই সেন্টার থেকে প্রতিবছর এক হাজার তরুণ-তরুণীর আত্মকর্মসংস্থানের ব্যবস্থা হবে এবং তিন হাজারেরও বেশি প্রশিক্ষণ গ্রহণ করতে পারবে বলে তিনি জানান।

পলক আরো বলেন, বিগত ১৩ বছরে ডিজিটাল বাংলাদেশের কল্যাণে শহর ও গ্রামের দূরত্ব ও ধনী-দরিদ্রের বৈষম্য দূর করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা আর্কিটেক্ট অব ডিজিটাল বাংলাদেশ সজীব ওয়াজেদ জয়ের পরিকল্পনায় ইউনিয়ন ডিজিটাল সেন্টার প্রতিষ্ঠার মাধ্যমে মানুষের দোরগোড়ায় ডিজিটাল সরকারি সেবা পৌঁছে দেয়া হয়েছে।

ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, বাংলাদেশ হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ, ডিজেল প্ল্যান্ট লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মোঃ রফিকুল ইসলামসহ আইসিটি বিভাগ ও দিনাজপুর জেলা প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ এবং দিনাজপুর জেলা আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

প্রায় ৮৫ কোটি টাকা ব্যায়ে ২ একর জায়গার ওপর ৬তলাবিশিষ্ট ৪৮ হাজার বর্গফুটের শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন ভবন নির্মাণ করা হবে।