নওগাঁর পত্নীতলায় হঠাৎ সেতুর নাম পরিবর্তন, মুক্তিযোদ্ধাদের মধ্যে ক্ষোভ

নওগাঁ জেলার অতিগুরুত্বপূর্ন উপজেলা পত্নীতলার নজিপুর-সাপাহার সড়কের আত্রাই নদীর উপর নির্মিত শহীদ মুক্তিযোদ্ধা সিদ্দিক প্রতাপ সেতুর দুই ধারে পত্নীতলা সেতু নামে নতুন দুটি সাইনবোর্ড টাঙ্গিয়েছে সড়ক ও জনপথ বিভাগ (সওজ)। এঘটনায় এলাকায় মুক্তিযোদ্ধা সহ এলাকাবাসীর মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জানাগেছে, ১৯৯৪ সালের ১১ নভেম্বর পত্নীতলার নজিপুর হয়ে সাপাহার যাওয়ার একমাত্র সড়কের মধ্য দিয়ে বহমান আত্রাই নদীর উপর সড়ক বিভাগ নওগাঁর বাস্তবায়নে নির্মিত সেতুটির নাম করন করা হয় অত্র এলাকার কৃতি সন্তান বীরমুক্তিযোদ্ধা শহীদ সিদ্দিক প্রতাপের নামে। তারপর থেকে এই সেতুর নাম সবাই জানেন শহীদ মুক্তিযোদ্ধা সিদ্দিক প্রতাপ সেতু বলে। সম্প্রতি শহীদ মুক্তিযোদ্ধা সিদ্দিক প্রতাপ সেতুর দুই ধারে পত্নীতলা সেতু নামে দুটি সাইনবোর্ড টাঙ্গিয়েছে সড়ক ও জনপথ বিভাগ (সওজ)।

বুধবার নওগাঁ জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীরমুক্তিযোদ্ধা সাদেক উদ্দীন আহমেদ ও বীরমুক্তিযোদ্ধা সুকুমার কুমার দাস সহ অন্যান্য মুক্তিযোদ্ধারা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল গাফফার সহ উপজেলা প্রশাসনকে সড়ক ও জনপথ বিভাগ (সওজ) কর্তৃক হঠাৎ সেতুর নাম পরিবর্তন করে সাইবোর্ড লাগানোর বিষয়টি অবগত করেন। পরে তারা সড়ক ও জনপথ বিভাগ (সওজ)র উপ-বিভাগীয় কার্যালয় পত্নীতলার কার্যালয়ে যান এবং বিষয়টি অবগত করে শহীদ মুক্তিযোদ্ধা সিদ্দিক প্রতাপ সেতু নামে সাইন বোর্ড লাগানোর দাবী জানান।

এ বিষয়ে নওগাঁ জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীরমুক্তিযোদ্ধা সাদেক উদ্দীন আহমেদ ও বীরমুক্তিযোদ্ধা সুকুমার চন্দ্র দাস ক্ষোভ প্রকাশ করে জানান, সড়ক ও জনপথ বিভাগ (সওজ) হঠাৎ করে শহীদ মুক্তিযোদ্ধা সিদ্দিক প্রতাপ সেতু নামের পরিবর্তে কেনো পত্নীতলা সেতু নামে সাইনবোর্ড ঝুলালো তা বোধগম্য নয়। তাঁরা অনতিবিলম্বে উক্ত সাইনবোর্ডে পত্নীতলা সেতু নাম পরিবর্তন করে শহীদ মুক্তিযোদ্ধা সিদ্দিক প্রতাপ সেতু করার জন্য জোড় দাবি জানিেেছন। যদি তা না করা হয় তাহলে তাঁরা প্রধানমন্ত্রী বরাবর স্মারক লিপি পেশ সহ অন্যান্য কঠোর পদক্ষেপ নেবেন।

এব্যাপারে সড়ক ও জনপথ বিভাগ (সওজ)র উপ-বিভাগীয় কার্যালয় পত্নীতলার উপ-বিভাগীয় প্রকৌশলী মোজাম্মেল হকের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।

পরবর্তীতে সড়ক ও জনপথ বিভাগ (সওজ) নওগাঁর নির্বাহী প্রকৌশলী সাজেদুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি অতিসত্বর সমাধানের আশ্বাস প্রদান করেন।