নরসিংদীতে অসহায় কৃষকদের ধান কেঁটে দিলেন সংবাদকর্মী রুদ্র ও তার বন্ধুরা

নরসিংদীর রায়পুরা উপজেলার পলাশতলী এলাকায় বাম্পার ফলন হলেও করোনাভাইরাসের প্রভাবে ফসল ঘরে তুলতে শ্রমিক ও আর্থিক সংকটের কারণে ধান কাটা নিয়ে বিপাকে পড়েছেন অনেক কৃষক। এমতাবস্থায় কৃষকদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই আহ্বানে সাড়া দিয়ে সারাদেশের বিভিন্ন জেলায় দলবেঁধে দলীয় অনেক নেতাকর্মীসহ বিভিন্ন পেশার মানুষেরা ধান কেটে কৃষকের ঘরে তুলে দিচ্ছেন।

এমতাবস্থায় নরসিংদীর রায়পুরা উপজেলার পলাশতলী এলাকায় করোনাভাইরাস সংকটের মধ্যে ধান তোলায় বিপাকে পড়া এসব কৃষকের সহযোগী হয়ে মাঠে নেমেছে সংবাদকর্মী সাইফুল ইসলাম রুদ্র ও তার বন্ধুরা। এই অবস্থায় সংবাদকর্মী রুদ্র ও তার বন্ধুরা অন্যান্য নেতাকর্মী এবং মানুষদের উৎসাহ দিতে কাস্তে হাতে নেমে পড়েন অসহায় কৃষকদের ধান কাটতে।
আজ মঙ্গলবার (২৭ এপ্রিল) নরসিংদীর রায়পুরা উপজেলার পলাশতলী এলাকায় এ ধানকাটা কার্যক্রমে অংশগ্রহণ করেন সাইফুল ইসলাম রুদ্র ও তার বন্ধু বান্ধবরা।

এ সময় সংবাদকর্মীর নেতৃত্বে তার বন্ধুরা নরসিংদীর রায়পুরা উপজেলার পলাশতলী এলাকার স্থানীয় কৃষক আব্দুল আসাদের প্রায় ১ একর জমির ধান কেটে তার বাড়িতে পৌঁছে দেন। এ সময় তারা ধান মাড়াইয়ের কাজেও অংশ নেন। শ্রমিক বেশে কাজ করার অভিজ্ঞতা সংবাদকর্মী রুদ্র এর জন্য নতুন কিছু নয় বলে তিনি মনে করেন। যেহেতু তিনি বলেন আমার বাবা একজন কৃষক। তাই ছোট বেলা থেকেই এই কাজের প্রতি আমার অভিজ্ঞতা রয়েছে।

এ বিষয়ে সংবাদকর্মী সাইফুল ইসলাম রুদ্র বলেন,‘মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার আহ্বানে দেশের এই ক্রান্তিকালে সকল সংকট মোকাবেলায় বিভিন্ন কর্মসূচি সফল করতে আমরা সাধারণ জনগন প্রতিজ্ঞাবদ্ধ। গত বছর করোনা মহামারিতে শ্রমিক সংকটে যখন কৃষকেরা ধান কাটতে পারছিলো না তখন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশনায় সারাদেশে অনেক নেতাকর্মীরা কৃষকের ধান কেটে ঘরে তুলে দিয়েছে। গত বছরের ন্যায় এবারও যখন করোনা সংক্রমণ বাড়তেছে, তখন সারাদেশে অনেক নেতাকর্মীসহ বিভিন্ন পেশার লোকেরা শ্রমিক সংকটে পড়া অসহায় কৃষকের ধান কেটে ঘরে তুলে দিচ্ছে। চলমান সংকটে আমরাও এসব অসহায় কৃষকদের পাশে থেকে কাজ করে অনেক আনন্দ উপভোগ করছি।

এছাড়া সংবাদকর্মী রুদ্র আরো বলেন, ‘করোনা সংক্রমণ রোধে লকডাউন ঘোষণা করার পর সারাদেশের বিভিন্ন এলাকায় অনেক কৃষক শ্রমিক সংকটে পড়েন। এতে তারা জমির পাকা ধান ঘরে তোলা নিয়ে শঙ্কায় পড়েন। করোনা পরিস্থিতির অবনতিতে আমাদের অভিভাবক কৃষি বান্ধব নেত্রী মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার নির্দেশনায় বাংলাদেশের অনেক নেতাকর্মী সহ বিভিন্ন পেশার লোকেরা গতবারের ন্যায় এবারও এমন সংকটময় মুহূর্তে নিরূপায় অসহায় কৃষকের পাশে দাঁড়িয়ে ধান কেটে ঘরে তুলে দিচ্ছে। আজ অসহায় কৃষকের ধান কেটে সহযোগিতা করতে পেরে আমরা গর্বিত।

কৃষক আসাদ মিয়া জানান, ‘চলমান লকডাউনের কারণে জমির পাকা ধান ঘরে তোলা নিয়ে শঙ্কায় পড়েছিলাম। যানবাহন চলাচল বন্ধ থাকায় দূরদূরান্ত থেকে ধানা কাটা শ্রমিক আসতে পারছে না। ফলে এলাকায় দেখা দিয়েছে ধান কাটা শ্রমিক সংকট। মাঠে পাকা ধানগুলো নষ্ট হওয়ার পথে খুবই দুশ্চিন্তায় ছিলাম। আমার এমন অসহায়ত্বের কথা শুনে সংবাদকর্মী রুদ্র ও তার বন্ধুরা টাকা-পয়সা ছাড়াই আমার এক একর ক্ষেতের ধান কেটে বাড়িতে পৌছে দেন। আমি তাদের এ সাহায্যের কথা কখনো ভুলব না।’