নরসিংদীতে ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন

নরসিংদীতে উদ্বোধন করা হলো ডিজিটাল উদ্ভাবনী মেলার। অপ্রতিরোধ্য উন্নয়ন অভিযাত্রায় অগ্রসরমান বাংলাদেশকে ২০৩০ ও ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে মডেল ও স্মার্ট রাষ্ট্রে রুপান্তরের জন্য সর্বস্তরের অংশীজনের প্রযুক্তিগত দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে নাগরিক জীবনকে আরও সহজ ও সমৃদ্ধ করে গড়ে তোলার লক্ষ্যে নরসিংদী জেলা প্রশাসন কর্তৃক ২ দিন ব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা ২০২২ উদ্বোধন করা হয়।

বুধবার (১৬ নভেম্বর) সকালে নরসিংদীর শিল্পকলা একাডেমি চত্বরে শান্তির প্রতীক পায়রা ও রং-বেরঙের বেলুন উড়িয়ে ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন করেন, জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারফ খান।

এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আব্দুল আল জাকী, নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ আলী, জেলা সেক্টর কমান্ডার ৭১ বীর মুক্তিযোদ্ধা মোতালিব পাঠান, প্রেসক্লাবের সভাপতি হাবিবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা আরমান সরকারসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

উদ্বোধনকালে জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ বলেন, অপ্রতিরোধ্য উন্নয়ন অভিযাত্রায় অগ্রসরমান বাংলাদেশকে আগামী ২০৩০ সালে মডেল এসডিজি রাষ্ট্র ও ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে এবং জেলার সর্বস্তরের অংশীজনের প্রযুক্তিগত দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে নাগরিক জীবনকে সহজ ও সমৃদ্ধ করে গড়ে তোলার লক্ষ্যে জেলা প্রশাসনের উদ্যোগে এ আয়োজন। এতে করে সর্বস্তরের জনসাধারণ ডিজিটালের মাধ্যমে সেবা ভোগ করবে।

মেলাকে ৪টি ভাগে বিভক্ত করে উদ্ভাবনী উদ্যোগ ও স্টার্ট আপ, ডিজিটাল সেবা, হাতের মুঠোয় সেবা ও শিক্ষা, দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান নামে প্যাভিলিয়ন সাজানো হয়েছে এবং এছাড়াও মেলায় আসা শিশু-কিশোর ও তরণ প্রজন্মের জন্য রয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর হতে আসা ভ্রাম্যমাণ মহাকাশ জাদুঘর, মিউজুবাস ও ৪-ডি ম্যুবিবাস, ড্রোন শো ও রোবট শো, বিজ্ঞানভিত্তিক লাইব্রেরি, মেলা প্রাঙ্গণে ফ্রী ওয়াইফাই এবং সরাসরি ডিজিটাল কুইজ প্রতিযোগিতার অংশগ্রহণের সুযোগ রয়েছে বলে তিনি জানান। মেলায় বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেন এবং সকাল থেকেই মেলায় দর্শনার্থীদের উপস্থিতি ছিলো লক্ষ্যনীয়।