নরসিংদীতে শিবপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার প্রদান

নরসিংদীর চরাঞ্চল আলোকবালিতে কীটনাশকের ব্যবহার ছাড়াই ৫০০ বিঘা জমিতে চাষ করা হয়েছে বিষমুক্ত উস্তা। স্বাস্থ্যসম্মত হওয়ায় বাজারে এর ব্যাপক চাহিদাও রয়েছে বলে জানিয়েছেন কৃষকরা।

অন্যদিকে বিষমুক্তভাবে চাষ করায খরচও হচ্ছে কম। আর তাই অধিক চাহিদা থাকায় কম খরচে বেশি লাভ করছেন তারা।

স্বাস্থ্যের জন্য নিরাপদ হওয়ায় বিষমুক্তভাবে উস্তা চাষে বাড়াতে কৃষকদেরকে উদ্ধুদ্ধ করতে বিভ্ন্নি কাজ করে যাচ্ছে স্থানীয় কৃষি বিভাগ।জেলা কৃষি বিভাগ জানিয়েছে, প্রতি বছর বর্ষা মৌসুমে উজান থেকে ঢলের পানির সাথে পলি এসে জমা হওয়ায় নরসিংদীর চরাঞ্চলের উর্বর বেলে দো-আঁশ মাটি উস্তা চাষের জন্য খুবই উপযোগী। ফলে উস্তার উৎপাদন সাধারণ এলাকার তুলনায় অনেক ভালো।

আলোকবালির চরাঞ্চলের এসব উস্তা চাষে অনেকটা অজ্ঞতার কারণে আগে প্রয়োগ করা হতো মাত্রাতিরিক্ত কীটনাশক। ফলে স্বাস্থ্যঝুঁকির পাশাপাশি বেড়ে যেতো কৃষকের উৎপাদন খরচ।কিন্তু চলতি বছর স্থানীয় কৃষি বিভাগের সহযোগিতায় ৬টি উপজেলায় ১১৫ হেক্টর জমিতে বিষমুক্ত পদ্ধতিতে উস্তার চাষ হয়েছে বলে জানিয়েছেন কৃষি বিভাগ।

সদর উপজেলা কৃষি কর্মকতা মোহাম্মদ আবদুল হাই জানান, ওই চরে বিষমুক্ত পদ্ধতিতে ৫০০ বিঘা জমিতে উস্তা চাষ করছেন প্রায় ৩০০ জন কৃষক। এতে ক্ষতিকর পোকা দমনে কীটনাশকের পরিবতর্তে ব্যবহার করা হচ্ছে সেক্স ফেরোমিন ফাঁদ ও ইয়েলো ফাঁদসহ পোকা দমন করার আধুনিক পদ্ধতি।এসব পদ্ধতির ফলে ক্ষতিকর পোকা কুব সহজেই দমন হওয়ায় বাড়তি খরচ করে কীটনাশক প্রয়োগ করতে হচ্ছে না কৃষকদের। একদিকে কীটনাশকের ব্যয় সাশ্রয় ও অন্যদিকে উৎপাদিত উস্তা স্বাস্থ্যসম্মত হওয়ায় বাজারে পাওয়া যাচ্ছে ন্যায্যমূল্যও। অনেকে তাই জমি থেকেই বিক্রি করে দিচ্ছেন এসব উস্তা।

আলোকবালী ইউনিয়নের উপ সহকারী কৃষি কর্মকর্তা মো. ইব্রাহিম মিয়া জানান, বিষমুক্ত সবজি চাষের আওতায় স্বাস্থ্য ঝুঁকিসহ পোকা দমনে কৃষকদের হলুদ ফাঁদ, ফেরোমিন ফাঁদসহ অন্যান্য পরামর্শ দেয়ার পর কৃষকরা আগের তুলনায় সচেতন হয়েছেন। পরীক্ষামূলকভাবে উস্তা চাষে ফলন ভালো হওয়ার পর এখন অন্যান্য সবজি চাষেও কীটনাশক প্রয়োগ না করার জন্য আগ্রহী হচ্ছেন তারা।

নরসিংদী জেলা কৃষি কর্মকর্তা মো. লতাফত হোসেন বলেন, বিগত বছরের তুলনায় এবছর উস্তার দাম ও চাহিদা বেশি হওয়ায় এই এলাকার উস্তা চাষিরা খুবই খুশি। বিষমুক্ত নিরাপদ সবজি চাষের আওতায় উস্তা চাষ বাড়াতে প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।