নর্থ সাউথ ইউনিভার্সিটিতে করোনা পরবর্তী নিউরোলজিকাল বিষয়ক ওয়েবিনার

“নর্থ সাউথ ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হলো করোনা পরবর্তী নিউরোলজিকাল জটিলতা এবং ব্যবস্থাপনা বিষয়ক আন্তর্জাতিক ওয়েবিনার”।

বাংলাদেশের সমসাময়িক করোনা পরিস্থিতি ও পরবর্তী চ্যালেঞ্জ মোকাবেলার অংশ হিসেবে গত ৩০শে জানুয়ারি, শনিবার ডিপার্টমেন্ট অফ ফার্মাসিউটিক্যাল সাইন্সেস, নর্থ সাউথ ইউনিভার্সিটি ও বাংলাদেশ নিউরোসাইন্স সোসাইটির যৌথ উদ্যোগে একটি আন্তর্জাতিক সাইন্টিফিক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।
উক্ত ওয়েবিনারে মূল আলোচ্য বিষয় ছিলো করোনা পরবর্তী নিউরোলজিকাল জটিলতা, এর গুরুত্ব ও ব্যবস্থাপনা বিষয়ক দিক নির্দেশনা।

বাংলাদেশের করোনা আক্রান্ত রোগীদের মানসিক স্বাস্থ্য বিষয়ক জটিলতা নিয়ে নর্থ সাউথ ইউনিভার্সিটির স্কুল অফ হেলথ এন্ড লাইফ সাইন্সেস এর ডিন ডঃ হাসান মাহমুদ রেজা এবং ডিপার্টমেন্ট অফ ফার্মাসিউটিক্যাল সাইন্সেস এর সহকারী অধ্যাপক ডঃ মোহাম্মদ আশরাফুর রহমান একটি জরিপ পরিচালনা করেন।
অনলাইনভিত্তিক এই জরিপে ২০৩৭ জন করোনা রোগী তথ্য প্রদান করেন। ২০ থেকে ৬০ বছর বয়সসীমার রোগীদের উপর এই জরিপ ২৫শে জুলাই ২০২০ থেকে ১০শে জানুয়ারী ২০২১ পর্যন্ত পরিচালনা করা হয়েছিল।

মুখোমুখি সাক্ষাৎকারের মাধ্যমেও কিছুসংখ্যক অংশগ্রহণকারীদের মানসিক স্বাস্থ্য সম্পর্কিত তথ্য প্রশ্নোত্তরের মাধ্যমে সংগ্রহ করা হয়েছিলো।

এই গবেষণায় দেখা গিয়েছে, অংশগ্রহণকারীদের মধ্যে ৭৫.২% মারাত্মক মানসিক দুঃশ্চিন্তা এবং ১৬.৩% মারাত্মক হতাশায় আক্রান্ত।
অন্যদিকে ৫২.৭% রোগীদের মধ্যে আংশিক স্মৃতিভ্রংশের প্রবণতা লক্ষ্যনীয়। অপরাপর জটিলতার মধ্যে ঘ্রাণশক্তি লোপ (৮৪.২%), মাথাব্যথা (৯৩.৭%), অনিদ্রা (৭৬.৩%), ক্লান্তি ও অবসাদ (৮১.৬%), মাংসপেশিতে ব্যাথা (৬৬.০%) উল্লেখযোগ্য।

করোনা পরবর্তী নিউরোলজিকাল জটিলতা নিয়ে উক্ত সাইন্টিফিক ওয়েবিনারে আমেরিকার ইলিনয়েড বিশ্ববিদ্যালয় থেকে ডঃ মনজুর রনি, কানাডার সিক দ্যা চিল্ড্রেন ইন্সটিটিউট থেকে ডঃ মোহাম্মদ উদ্দিন ডাফিল এবং দক্ষিণ কোরিয়ার ডংগুক বিশ্ববিদ্যালয় কলেজ অফ মেডিসিন থেকে ডঃ ইল সু মুন বৈশ্বিক করোনা পরিস্থিতি নিয়ে তাদের ভাবনা ও গবেষণার উল্লেখযোগ্য অংশ উপস্থাপন করেন।

করোনা সংক্রান্ত মানসিক বিপর্যয় মোকাবেলায় মেডিটেশনের গুরুত্ব, এর বিজ্ঞানভিত্তিক কার্যকৌশল ও পদ্ধতি সম্পর্কে ডঃ ইল সু মুন আলোচনা করেন। ডঃ মনজুর আমেরিকার করোনা রোগীদের মানসিক স্বাস্থ্য বিষয়ক তথ্য উপস্থাপন করেন।
ডঃ ডাফিল করোনা রোগীদের জেনেটিক ত্রুটি এবং তাদের নিউরোলজিকাল জটিলতার আলোকপাত করেন।

ডাঃ ফোরকান উদ্দিন, হেড অফ ক্লিনিক্যাল রিসার্চ (নিউরোজেন চিল্ড্রেন হেলথকেয়ার) বাংলাদেশে করোনা পরবর্তী মানসিক স্বাস্থ্য সমস্যা মোকাবেলার বিষয়ে দিক নির্দেশনা দিয়েছেন।

উক্ত ওয়েবিনারে নর্থ সাউথ ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অফ ফার্মাসিউটিক্যাল সাইন্সের চেয়ারম্যান ডঃ জি এম সায়েদুর রহমান স্বাগত বক্তব্য রাখেন।

এই ওয়েবিনারটির সভাপতি ডঃ হাসান মাহমুদ রেজা বলেন, বাংলাদেশে পোস্ট-কোভিড জটিলতা নিরসনে বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে বিশেষ কর্ণার খুলে রোগীদের সেবা প্রদান করা অতীব প্রয়োজন।
তিনি বাংলাদেশের করোনা মোকাবিলায় এই ওয়েবিনার হতে প্রাপ্ত তথ্য ও দিক নির্দেশনার গুরুত্ব নিয়ে আলোচনা করেন।
প্রেস বিজ্ঞপ্তি