নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে সাংবাদিকরা যা বললেন

নির্বাচন কমিশনের সঙ্গে সংবাদপত্রের প্রতিনিধিদলের সংলাপে সাংবাদিকরা অংশগ্রহণমূলক নির্বাচনের ক্ষেত্রে একই ধরনের প্রস্তাব দিলেও সেনা মোতায়েন ও ‘না’ ভোট প্রশ্নে বিভিন্ন ধরনের প্রস্তাব এসেছে। এই দুই বিষয়ে শেষ পর্যন্ত তারা একমত হতে পারেননি।

বুধবার পূর্ব নির্ধারিত এ সংলাপ শেষে আনুষ্ঠানিক ব্রিফ্রিংয়ে ইসি সচিব হেলালুদ্দিন আহমেদ এ কথা জানান।

তিনি বলেন, সংলাপে এই বিষয়ে দুই ধরনের প্রস্তাব এসেছে। কেউ বলেছেন সুষ্ঠু নির্বাচনের জন্য সেনা মোতায়েন দরকার, আবার কেউ বলেছেন দরকার নেই। ‘না’ ভোট রাখা না রাখা প্রশ্নেও বিভিন্ন মত এসেছে বলে জানান ইসি সচিব।

বুধবারের এ সংলাপে ইসির পক্ষ থেকে ৩৬ জনকে আমন্ত্রণ জানানো হলেও অংশ নেন মোট ২৬ জন। দেশের বাইরে থাকাসহ নানা কারণে বাকী দশজন আসতে পারেননি বলে ইসি সচিব জানিয়েছেন।

আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশ নির্বাচন কমিশনের সংলাপের দ্বিতীয় পর্যায়ে সংবাদপত্রের প্রতিনিধিদের বুধবার আগারগাঁওয়ে কমিশন কার্যালয়ে সংলাপে বসেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদাসহ অন্য কমিশনাররা। বুধবার সকাল ১০টায় আগারগাঁওয়ে কমিশন কার্যালয়ে এ সংলাপ শুরু হয়।

কমিশনের কার্যসূচি অনুযায়ী গণমাধ্যমের সঙ্গে দু’দিনব্যাপী সংলাপের দ্বিতীয় দিনে অনলাইন পত্রিকা, সংবাদ সংস্থা এবং টেলিভিশনের, সিনিয়র সাংবাদিক ও সাংবাদিক সংগঠনের নেতারা অংশ নেবেন।