নেত্রকোনার মদনে নতুন সেবার তালিকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

নেত্রকোণা মদন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অনেক বছর পর সেবা তালিকা ৬ টি নতুন সেবা যুক্ত হয়েছে।

বুধবার (২০ সেপ্টেম্বর)সকালে স্বাস্থ্য কমপ্লেক্সে গেলে জানা যায়, আগত রোগীদেরকে বহি বিভাগ, অন্ত বিভাগ ও জরুরি বিভাগ এ তিন বিভাগে চিকিৎসা সেবা প্রদান করা হয়ে থাকে।

বহি বিভাগ ছুটির দিন ব্যতীত,প্রতিদিন সকাল হতে দুপুর পযর্ন্ত খোলা থাকে। এই বিভাগে আগতy রোগীদের কোন প্রকার ডাক্তার ফি ছাড়াই প্রয়োজনীয় চিকিৎসা সেবা প্রদান করা হয়। জরুরি বিভাগ সর্বদাই খোলা রাখা হয়।
তা ছাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা সব সময়ই মোবাইল ফোনের মাধ্যমে রোগীদের প্রয়োজনে সার্বক্ষনিক চিকিৎসা বিষয়ক পরামর্শ প্রদান করে থাকেন।
মদন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নতুন সেবা গুলো হল,স্থায়ীভাবে টিকাদান কেন্দ্র প্রতিষ্ঠাকরণ,যা ২৭বছর পর করা হয়েছে। ইসিজি মেশিন চালুকরণ করা হয় ৯বছর পর। ইনালাইজার মেশিন চালুকরণ করা হয় ২০ বছর পর। বিগত ৬বছর পর এলিটি কর্ণার চালু করা হয়। অক্সিজেন কমেন্টের মেশিন ১০টি চালু করা হয়েছে, যা রোগীর বেডের পাশ্বে রাখা হয়েছে।

গত মাসে সরকারি ভাবে রক্ত পরীক্ষা বাবদ (২০২৩/ আগস্ট) মাসে ৬৮হাজার টাকা রাজস্ব খাতে জমা করা হয়েছে। যা বিগত দিনে সব রেকর্ড অতিক্রম করেছে। ২০২৩ সালের জুলাই মাসে ৭১ জন গর্ভবর্তীর স্বাভাবিক ভাবে ডেলিভারি করা হয়েছে। তারই ধারা বাহিকতায় গত আগস্ট মাসে স্বাভাবিক ডেলিভারি হয় ৮০ জন,যা নেত্রকোণা জেলার মধ্যে মদন উপজেলা ১ম স্থান অর্জণ করে।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নূরুল হুদা খান বলেন,স্থায়ীভাবে টিকাদান কেন্দ্র চালুকরণ,এলিটি কর্ণার চালুকরণ,ইসিজি মেশিন চালুকরণ, ইনালাইজার মেশিন চালুকরণ, বিভিন্ন রোগের পরীক্ষা স্বাস্থ্য কমপ্লেক্সে সরকারি ভাবে করা হয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পরিস্কার পরিচ্ছন্নতা সর্বাধিক গুরুত্ব দেয়া হয়েছে। আমি যোগদান করার পর থেকেই সাধারণ রোগীরা যাতে সেবাগুলো পায় সে জন্য চেষ্টা করে যাচ্ছি।