নেত্রকোনার মদনে ব্রি ধান-২৮ ছত্রাকজনিত কারণে হতাশ কৃষক

নেত্রকোনার মদন উপজেলায় ব্রি ধান-২৮ এ দেখা দিয়েছে ছত্রাক (ব্লাস্টার) জনিত রোগ। হাসি নেই কৃষকের মুখে। পঁচে যাচ্ছে ধান গাছের থোড়। শুকিয়ে গেছে পাতা। এ রোগের ফলে ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে ৫শ থেকে ৬শত হেক্টর জমির ফসল।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলায় মোট ১৭ হাজর ৩৫০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের বোরোধান রোপন করা হয়। তার মধ্যে ২ হাজার ৬৩৭ হেক্টর জমিতে ব্রি ধান-২৮ রোপন হয়েছে। যদিও কৃষকদের ব্রি ধান-২৮ এর পরিবর্তে ব্রি ধান-৮৮ চাষের পরমর্শ দেয়া হয়েছিল উপজেলা কৃষি অফিস থেকে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্মকর্তারা অন্যান্য সময়ের তুলনায় হাওরে বেশি সময় দিচ্ছেন। ধান গাছে ছত্রাক জনিত রোগ দেখা দেওয়ার পর থেকে ঘন ঘন হাওরে যাচ্ছেন। কৃষকের সাথে কথা বলছে। তারা কৃষকদের ( ছত্রাক) ব্লাস্টিন, নাটিভো, নাভারা জাতীয় প্রতিষেধক ব্যবহারের পরামর্শ দিচ্ছেন।

কৃষি কর্মকর্তারা বলছেন, ব্রি ধান-২৮ এর রোগ প্রতিরোধ ক্ষমতা কম। ব্রি ধান-২৮ এর পরিবর্তে ব্রি ধান-৮৮ এবং ব্রি ধান-২৯ এর পরিবর্তে ব্রি ধান-৮৯ বা ব্রি ধান-৯২ চাষ করা উচিত। ব্রি ধান-৮৮, ব্রি ধান-২৮ এর তুলনায় ৩-৪ দিন আগে কাটা যায় এবং এই ধানের রোগ-প্রতিরোধ ক্ষমতাও বেশি।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান বলেন, ব্রি ধান ২৮ এর ফলন শুধু যে ছত্রাক জনিত কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে, তা কিন্তু নয়। অতিরিক্ত সার ও ঠান্ডা জনিত কারণে, এ সমস্যা দেখা দিতে পারে।

তিনি কৃষকদের উদ্দেশ্য বলেন, কৃষক’রা যেকোনো ধরণের সমস্যার বিষয়ে আমাদের কর্মকর্তাদের সাথে কথা বলে অথবা আমার সাথে সরাসরি কথা বলে। আমারা আমাদের পক্ষ থেকে সর্বোচ্চ সেবা দেয়ার চেষ্টা করবো।