নেদারল্যান্ডসের সাথে বদ্বীপ পরিকল্পনা বাস্তবায়নে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত

নেদারল্যান্ডসের হেগ-এ সোমবার (৬ ফেব্রুয়ারী) বাংলাদেশ এবং নেদারল্যান্ডসের মধ্যে ষষ্ঠ ‘Inter Governmental Committee’ সভায় বাংলাদেশ বদ্বীপ পরিকল্পনা এর দ্বিতীয় পর্যায়ে ২০২২ হতে ২০৩২ পর্যন্ত প্রকল্প বাস্তবায়নের জন্য সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। সমঝোতা স্মারকে বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান এবং নেদারল্যান্ডসের পক্ষে ডাচ পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রদূত রেনে ভ্যান হেল স্বাক্ষর করেন।

স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ দলের প্রতিনিধিত্ব করেন পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) ড. মোঃ কাউসার আহাম্মদ এবং নেদার‌ল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মু. রিয়াজ হামিদুল্লাহ। অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয় ও পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (পশ্চিম ইউরোপ) ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

সমঝোতা স্মারক স্বাক্ষরের পাশাপাশি বাংলাদেশ বদ্বীপ পরিকল্পনা বাস্তবায়নের দ্বিতীয় পর্যায়ে বিভিন্ন প্রকল্পসমূহ বাস্তবায়নে ডাচ এবং বাংলাদেশি বেসরকারি বিনিয়োগকারীদের কিভাবে আকৃষ্ট করা যায় এবং বিভিন্ন প্রকল্পসমূহকে কিভাবে বিজনেস মডেলে রূপান্তর করা যায় তার প্রয়োজনীয়তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

বাংলাদেশের বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি দপ্তর, বিশ্ববিদ্যালয়, স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান ও এনজিওদের মধ্যে সমন্বয় করে বদ্বীপ পরিকল্পনার আওতাধীন প্রকল্পসমূহ বাস্তবায়নে অধিকতর গুরুত্বারোপ করা হয়।