পঞ্চগড়ের তেঁতুলিয়ায় পর্যটন বিষয়ক অনলাইন কর্মশালা

স্থানীয় উন্নয়ন পরিকল্পনায় পর্যটনকে সম্পৃক্তকরণ ও পর্যটন মহাপরিকল্পনা প্রণয়নে সবার অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় অনুষ্ঠিত হয়েছে পর্যটন বিষয়ক অনলাইন কর্মশালা।

শুক্রবার সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের উদ্যোগে অনলাইন মিটিং অ্যাপ জুমের মাধ্যমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় উপ-পরিচালক ইসরাত জাহান কেয়ার সঞ্চালনায় বক্তব্য রাখেন, বিটিবির প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) জাবেদ আহমেদ, পরিচালক আবু তাহের মুহাম্মদ জাবের, তেঁতুলিয়া উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু, নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা। এ সময় তেঁতুলিয়ার পর্যটন শিল্প উন্নয়ন ও বিকশিত করণে মতামত ব্যক্ত করেন তেঁতুলিয়া ট্রাভেল এন্ড ট্যুরিজমের পরিচালক ও সাংবাদিক এস কে দোয়েল, সাংবাদিক সরকার হায়দার, মোবারক হোসাইন, সাংবাদিক তরিকুল ইসলাম, গ্রীণ তেঁতুলিয়া ক্লিন তেঁতুলিয়ার সমন্বয়কারী কাজী মতিউর রহমান ও তৌহিদ হাসান তুহিন। এছাড়া এ অনলাইন কর্মশালায় জনপ্রতিনিধি, শিক্ষক, উদ্যোক্তা, সংস্কৃতিকর্মী, জার্নালিস্টথস ক্লাবের সাংবাদিকসহ ৮০ জন অংশ নেন।

অনলাইন কর্মশালায় বক্তারা বলেন, স্থানীয় উন্নয়নে পর্যটনকে সম্পৃক্তকরণ ও পর্যটন মহা পরিকল্পনা হিসেবে সারাদেশের ৬৪টি জেলায় এ কর্মশালার আওতায় অপার সম্ভাবনাময়ী পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার পর্যটন শিল্পের উন্নয়নে এ উদ্যোগ। এ অনলাইন কর্মশালা সিরিজের মাধ্যমে স্থানীয় পর্যায়ের পর্যটন অংশীদারদের সঙ্গে পর্যটন উন্নয়নে করণীয় বিষয়ে মতবিনিময় ও কর্মপরিকল্পনা শেয়ার করার সুযোগ তৈরি হবে। অন্যতম উদ্দেশ্য হলো পর্যটন সংশ্লিষ্ট বিষয়ে স্থানীয় জনগোষ্ঠীর অংশীদারিত্ব বৃদ্ধিকরণ।

এছাড়া এ কর্মশালা আয়োজনের লক্ষ্যগুলোর মধ্যে স্থানীয় উন্নয়ন কার্যক্রমে পর্যটনকে অন্তর্ভুক্তিকরণ, কোভিড-১৯ পরবর্তী সময়ে পর্যটন শিল্প পুনঃউদ্ধারের কর্মপরিকল্পনা সম্পর্কে অবহিতকরণ, হোটেল, রিসোর্ট, পর্যটন কেন্দ্র ইত্যাদি পরিচালনার জন্য অনুসরণীয় উপজেলা পর্যায়ের জন প্রতিনিধি, সরকারি কর্মকর্তা, সাংবাদিক ও পর্যটনকর্মীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি। সেই সাথে স্বাস্থ্যবিধি মেনে পর্যটকরা আগামীতে দেশের সকল পর্যটন কেন্দ্রে যেতে পারবেন। পর্যটনের সাথে স্থানীয় মানুষকে যুক্ত করে তাদের অবস্থা পরিবর্তনের সুযোগ সৃষ্টি করতে হবে।