পঞ্চগড়ে নির্মাণের তিন মাসেই ভেঙে পড়ল কালভার্ট!

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় নির্মাণের তিন মাসেই ভেঙে পড়েছে কালভার্ট, অবগত করা হয়নি উপজেলা প্রশাসনকে।

উপজেলার ৫নং বুড়াবুড়ি ইউনিয়নের ৯নং ওয়র্ডের মান্দুল পাড়া নামক গ্রামে এই কালভার্ট ভেঙে যাওয়ার ঘটনাটি ঘটেছে। এতে ভোগান্তি পোহাচ্ছে এলাকার মানুষ।

কালভার্টটি পঞ্চগড়-তেঁতুলিয়া মহাসড়ক সংলগ্ন মান্দুলপাড়া গ্রামাস্থ কাচা সড়কের একটি ট্রান্সমিটারের নিচে অবস্থিত।
গত শুক্রবার (১ অক্টোবর ২০২১) সকালে একটি ছয় চাকার ট্রাক ইট নিয়ে গ্রামে প্রবেশের উদ্দেশ্যে কালভার্টটির উপর উঠা মাত্রই কালভার্ট ভেঙে যায়।

সরেজমিনে গিয়ে জানা যায়, এই রাস্তায় দিয়ে ওই গ্রামে যাতায়াত করেন এলাকার লোকজন। বর্ষা মৌসুমে রাস্তার দু’পাশে পানি জমে থাকায় তা নিষ্কাশনের জন্য নির্মাণ করা হয় এই কালভার্ট। জানা যায়, ভেঙে যাওয়া এই কালভার্ট ২০২১ সালের জুন মাসের ২৮ তারিখে নির্মাণের কাজ করা হয়। এতে ব্যয় ধরা হয় ৬০ থেকে ৭০ হাজার টাকা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মহিলা জানান, তিন মাস হয়েছে কালভার্ট নির্মাণ করার। মন্ডলপাড়া গ্রামের বাবুলের কাছ থেকে মান্দুলপাড়া গ্রামের ইউসুফ ২হাজার ইট ক্রয় করলে, শুক্রবার সকাল ১০টায় ইটের ট্রাকটি ইউসুফের বাড়িতে যাওয়ার উদ্দেশ্যে কালভার্ট-এর উপর উঠা মাত্রই কালভার্টটি ভেঙে যায়। কেমন করে কালভার্টের কাজ করেছেন এমটায় জানান সেই মহিলা। তিনি আরোও বলেন, যাতাযাতের সমস্যার কারণে ভেঙে যাওয়া কালভার্টের গর্তটি বালি দিয়ে ভরাট করে দিয়েছেন স্থানীয়রা।

এলাকাবাসীর অভিযোগ- কালভার্টটি নিন্ম মানের সিমেন্ট, বালি, পাথর ও রড ব্যবহার করে দায়সারা কাজ করেছেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিব। এলাকাবাসী ও গণ্যমান্য ব্যক্তিবর্গরা আরোও জানান, কালভার্ট নির্মাণে কোনো প্রকার সিডিউল অনুসরণ করা হয়নি এবং বাজেটের তুলনায় স্বল্প খরচে নি¤œ মানের সামগ্রী দ্বারা নাম মাত্র কালভার্টের কাজ করেছেন। এতে এলাকাবাসী ভেঙে পড়া এই কালভার্টের বিষয়ে উপজেলা প্রশাসনকে নজরে নেয়ার জন্য জোরদার দাবি জানিয়েছেন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহাগ চন্দ্র সাহা জানান- আমি এই বিষয়ে অবগত নয়, ইউপি চেয়ারম্যান ও সচিব এখনো আমাকে অবগত করেননি। ভেঙে পড়া কালভার্ট তাদের কাছ থেকেই মেরামত করিয়ে নেয়া হবে। তবে নিন্ম মানের সামগ্রী দ্বারা কালভার্ট নির্মাণ করা হয়েছে কিনা তদন্ত কমিটি গঠন করা হবে এবং এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে জানানো হয়েছে।