পটুয়াখালীর কুয়াকাটায় প্রথম বারের মতো শুরু হলো শৈবাল চাষ

বাংলাদেশের সর্ব দক্ষিনে বঙ্গপসাগরের কোল ঘেষা কুয়াকাটা সমুদ্র সৈকতে প্রথমবারের মতো শুরু হয়েছে  শৈবাল চাষ । মঙ্গলবার সন্ধ্যায় ঝাউবাগান পয়েন্ট ও গঙ্গামতি পয়েন্টের সমুদ্রে ১০ জন কৃষক এই সী-ঊইড চাষ শুরু করেন। বাংলাদেশ সী-ঊইড গ্রোয়ার এন্ড এক্সপোর্টার এ্যাসোসিয়েশন কক্সবাজার থেকে বিনামূল্যে রশি ও সী-ঊইডের বীজ কৃষকের মাঝে সরবারহ করেন।

এর আগে বিকালে কুয়াকাটার পর্যটন হলিডে কমপ্লেক্সের হল রুমে সী-ঊইড চাষ উদ্বোধন উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সী-ঊইড গ্রোয়ার এন্ড এক্সপোর্টার এ্যাসোসিয়েশনের অর্থ সম্পাদক জিয়াউল ইকবাল জুয়েলের পরিচালনায় সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন কুয়াকাটা পৌর মেয়র আনোয়ার হাওলাদার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ সী-ঊইড গ্রোয়ার এন্ড এক্সপোর্টার এ্যাসোসিয়েশনের সভাপতি মিজানুর রহমান, সাধারন সম্পাদক আবুল কালাম আজাদ ও এ্যাস্ট্রোলোজার আবদুস সালাম সিকদার।

সেমিনারে বক্তারা বলেন, সী-ঊইড বা সামুদ্রিক শৈবাল। বাংলাদেশে এর খাবারের চাহিদা না থাকলেও বিশ্বজুড়ে এর ব্যাপক জনপ্রিয়তা রয়েছে । বিশ্বের সবেচেয় বেষ্ট সী-ঊইড বাংলাদেশে জন্মায়। বর্তমানে কক্সবাজারে ব্যাপক হারে এর উৎপাদন হচ্ছে। পরীক্ষা করে দেখা গেছে কক্সবাজারের চেয়ে কুয়াকাটায় সী-ঊইড আরো ভালো জন্মাবে। প্রাথমিকভাবে ১০ জন কৃষককে প্রশিক্ষন শেষে তাদের মাঝে বীজ প্রদান করা হয়েছে। আশা করা যাচ্ছে তারা ভালো কিছু করতে পারবে। পরবর্তীতে কুয়াকাটা সৈকত এলাকায় এর বানিজ্যিক চাষ শুরু করা হবে।