পটুয়াখালীর গলাচিপা (ডাকুয়া) আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মাতৃভাষা দিবস পালিত

যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে পটুয়াখালীর গলাচিপা (ডাকুয়া) আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মহান শহিদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) দিবসটি উপলক্ষে সকাল ৬টায় জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও প্রভাতফেরিতে সকল ছাত্র-ছাত্রী ও শিক্ষকবৃন্দের অংশগ্রহণের মধ্য দিয়ে দিবসের কার্যক্রম শুরু হয়।

পরে স্কুল প্রাঙ্গনে শিশুদের ছড়া, কবিতা, আবৃত্তি, নৃত্য ও চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে ম্যানেজিং কমিটির সভাপতি মু: হারুন অর রশীদ, প্রধান শিক্ষক এবিএম এবাদুল্লাহ ভাষা দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন।

সভায় ম্যানেজিং কমিটির সভাপতি মু: হারুন অর রশীদ বলেন, মাতৃভাষা মাতৃদুগ্ধের সমান। সারা বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে এটা আমাদের জন্য গর্বের ও আনন্দের। আমাদের দেশের নাম ছিল পূর্ব পাকিস্তান। আমাদের ভাষা ছিল বাংলা। তখন শাসন করতো পশ্চিম পাকিস্তানী বাহিনী। তারা চাইত আমাদের ভাষা হবে উর্দু। বাংলাকে রাষ্ট্রীয় ভাষার মর্যাদা দিতে হবে-এই দাবি থেকে পূর্ব পাকিস্তানের মাটিতে শুরু হয় ভাষা আন্দোলন।’

প্রধান শিক্ষক এবিএম এবাদুল্লাহ বলেন, বাংলাদেশের বাঙালিদের ভাষার প্রতি ভালোবাসা ও আত্নত্যাগকে সম্মান জানিয়ে ১৯৯৯ সালের ১৭ নভেম্বর অনুষ্ঠিত ইউনেস্কোর প্যারিস অধিবেশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বিষয়টি উত্থাপন করা হয়। ১৮৮টি দেশ এই বিষয়টিকে সমর্থন জানায়। ১৯৫২ সাল থেকে প্রতি বছর এ দিনটি জাতীয় শহিদ দিবস হিসেবে উদযাপিত হয়ে আসছে।’

অনুষ্ঠান শেষে ভাষা শহিদদের আত্নার মাগফেরাত কামনায় দোয়া করা হয়।