পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন ইমরান খান?

একের পর এক সরকার বিরোধী প্রবল আন্দোলন। রাজধানী অচল করে রাস্তায় বিক্ষোভে অংশ নেওয়া। পাশাপাশি সরকারে থাকা দল ও নাওয়াজ শরিফের বিরুদ্ধে ভুরি ভুরি দুর্নীতির অভিযোগ। দুই সমীকরণের চালেই ক্রিকেটের কিং খান এবার পাকিস্তানের ক্ষমতার মসনদে ? উঠছে এমনই প্রশ্ন। সংবাদ সংস্থা রয়টার্সের রিপোর্ট, প্রাক নির্বাচনী সমীক্ষায় উঠে এসেছে ইমরান খানের দল পাকিস্তানের ক্ষমতায় আসতে পারে।

সমীক্ষা মিলে গেলে নজির গড়বে পাকিস্তান। ক্রিকেটের দুনিয়ার বেতাজ বাদশা হয়ে পাকিস্তানকে বিশ্বকাপ চ্যাম্পিয়ন করেছেন। দেশটির প্রথম ক্রীড়া ব্যক্তিত্ব যিনি প্রধানমন্ত্রীর চেয়ারে বসতে চলেছেন। সবমিলে জনমত সমীক্ষায় ইমরানের পাল্লাই ভারি।

আগামী ২৫ জুলাই পাকিস্তানে জাতীয় নির্বাচন। এই নির্বাচনে বর্তমান ক্ষমতাসীন দল পিএমএল(এন) ও পিপিপি একাধিকবার পাকিস্তানের ক্ষমতায় এসেছে। এবার তাদের থেকে মুখ ফেরাচ্ছেন সাধারণ পাকিস্তানিরা। পছন্দের দল হিসেবে উঠেছে পাকিস্তান তেহরিক ই ইনসাফ বা পিটিআই।

ইমরান খান নেতৃত্বাধীন পিটিআই খাইবার পাখতুনখোয়া প্রদেশে ক্ষমতাসীন। জাতীয়স্তরে ক্রমশ তার সমর্থন বেড়েছে। পরিস্থিতি এমন যে পাকিস্তান মুসলিম লিগ (নাওয়াজ) এর সঙ্গে প্রবল টক্কর চলছে। বেশ খানিকটা পিছিয়ে পিপিপি।

পিএমএল(এন) ক্ষমতা ধরে রাখলে নতুন প্রধানমন্ত্রী হতে পারেন নাওয়াজ শরিফ কন্যা মরিয়ম নাওয়াজ অথবা শাহবাজ শরিফ। আবার পিপিপি ক্ষমতায় এলে প্রধানমন্ত্রী হতে পারেন নতুন প্রজন্মের নেতা বিলাওয়াল জারদারি ভুট্টো। তিনি প্রয়াত প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর পুত্র। পিতা আসিফ আলি জারদারি পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট।

আর পিটিআই ক্ষমতায় এলে ইমরান খানই হতে চলেছেন প্রধানমন্ত্রী। পাকিস্তানকে বিশ্ব ক্রিকেটের সবথেকে বড় উপহার তথা বিশ্ব চ্যাম্পিয়নের কারিগর তিনিই। ক্রিকেট ছেড়ে রাজনীতিতে নেমে পড়েই দেশের অন্যতম বিরোধী নেতা হিসেবে চিহ্নিত হয়েছেন। সমীক্ষায় ধরা পড়েছে তাঁর দলের সমর্থন ক্রমাগত বেড়েই চলেছে।

রয়টার্স জানাচ্ছে, পাকিস্তানের অন্যতম সংবাদপত্র গোষ্ঠী ‘জঙ্গ’ বিশেষ প্রাক নির্বাচনী সমীক্ষা চালায়। ‘জঙ্গ’ ও ‘ডন’ একাধারে উর্দু ও ইংরাজিতে পাকিস্তানের অবস্থান গোটা বিশ্বের সামনে তুলে ধরে। এই বৃহত্তম সংবাদপত্র গোষ্ঠীর দেওয়া রিপোর্টে বলা হয়েছে, ইমরান খানের দল ও নাওয়াজ শরিফের দল একে অপরের ঘাড়ে নিশ্বাস ফেলছে। তিন হাজার পাকিস্তানি নাগরিক এই সমীক্ষায় অংশ নিয়েছেন।