পাবনার ভাঙ্গুড়ায় ৩টি ক্লিনিকে যাতায়াতের জন্য নেই কোন সংযোগ সড়ক

পাবনার ভাঙ্গুড়ায় স্থাপন করা হয় ১৫ টি কমিউনিটি ক্লিনিক। এর মধ্যে ৩টি ক্লিনিকে যাতায়াতের জন্য নেই কোন সংযোগ সড়ক।

দীর্ঘদিন ধরে এ অবস্থা চলে আসলেও জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে সড়ক নির্মাণে নেওয়া হয়নি কোন কার্যকর পদক্ষেপ। ফলে সেবা নিতে গিয়ে প্রতিনিয়ত দুর্ভোগের শিকার হচ্ছেন এলাকাবাসী।

খোঁজ নিয়ে জানা যায়, ২০১৪ সালে উপজেলার পার-ভাঙ্গুড়া ইউনিয়নের হাটগ্রাম এবং দিলপাশার ইউনিয়নের কাজীটোল ও বেতুয়ান গ্রামে। ৩টি কমিউনিটি ক্লিনিক নির্মাণ করা হয়। সে সময় রাস্তার ধারে জায়গা না পেয়ে মাঠের মধ্যে আবাদি জমিতে ক্লিনিক নির্মাণ করা হয়। কিন্তু আবাদি জমি নষ্ট করে কেউই সংযোগ সড়কের জন্য জায়গা দিতে রাজি হয় না। ফলে দীর্ঘ ৮ বছরেও কমিউনিটি ক্লিনিক ৩টির সংযোগ সড়ক নির্মাণ করা সম্ভব হয়নি।

আরও জানা যায়, এসব কমিউনিটি ক্লিনিকে প্রাথমিক স্বাস্থ্যসেবা ও বিনামূল্যে ওষুধ পাওয়া যায়। তবে সংযোগ সড়কের অভাবে প্রতিনিয়ত দুর্ভোগের শিকার হতে হচ্ছে সেবা নিতে আসা রোগীদের। অন্যের আবাদি জমির আইল দিয়ে কমিউনিটি ক্লিনিকে যাতায়াত করতে হয়। ফলে মাঝে মধ্যেই রোগীদের সাথে জমির মালিকদের তর্ক-বিতর্ক হয়।

এছাড়া বৃষ্টিতে কাদামাটি রাস্তা দিয়ে যাতায়াতে ভোগান্তি বেড়ে যায়। আর বর্ষাকালে চারিদিকে পানিতে তলিয়ে থাকায় স্বাস্থ্যসেবা মারাত্মক ব্যাঘাত হয়। হাটগ্রামের আসাদুজ্জামান জানান, ক্লিনিকে যাতায়াতের জন্য সংযোগ সড়ক না থাকায় দুর্ভোগ পোহাতে হচ্ছে এলাবাসীকে। কমিউনিটি ক্লিনিকে যাতায়াতের জন্য সংযোগ সড়ক নির্মাণ করা দরকার।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হালিমা খানম বলেন, কমিউনিটি ক্লিনিক ৩টির সংযোগ সড়ক নির্মাণের বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

ভাঙ্গুড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশরাফুজ্জামান বলেন, এ বিষয়ে স্থানীয় সংসদ সদস্য অবহিত আছেন। ইতিমধ্যে উপজেলার হাট উধুনিয়া কমিউনিটি ক্লিনিকের সংযোগ সড়কের জন্য একটি পুল নির্মাণ কাজ শেষ হয়েছে। বাকি ৩টি ক্লিনিকের সংযোগ সড়ক নির্মাণ ধাপে ধাপে সম্পন্ন করা হবে।