পাবনার সুজানগরে অবাধে বিক্রি হচ্ছে নিষিদ্ধ জাটকা ইলিশ

পাবনার সুজানগরের বিভিন্ন হাট-বাজারে অবাধে নিষিদ্ধ জাটকা ইলিশ বিক্রি করা হচ্ছে। উপজেলা মৎস্য বিভাগের উদাসীনতার সুযোগে কতিপয় অসাধু মৎস্য ব্যবসায়ী ও মৎস্যজীবীরা ওই মাছ বিক্রি করছেন বলে এলাকার সচেতন মহলের অভিযোগ।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলায় ৪/৫জন বড় মৎস্য ব্যবসায়ী রয়েছেন। ওই সব ব্যবসায়ীরা সরকারের মৎস্য আইনকে উপেক্ষা করে বছরের বিভিন্ন সময় হাজার হাজার মণ জাটকা ইলিশ আমদানি করে থাকেন

তারা কখনও বরিশাল আবার কখনও চট্টগ্রাম থেকে ওই ইলিশ কিনে এনে তাদের মনোনীত মৎস্যজীবীদের মাধ্যমে সুজানগর পৌর বাজারসহ উপজেলার বিভিন্ন হাট-বাজারে চড়া দামে বিক্রি করেন।

তবে তারা অন্য সময় স্বল্প পরিমাণে ওই ইলিশ আমদানী করলেও চলতি মৌসুমে ব্যাপকভাবে আমদানি করছেন। স্থানীয় হালদাররা জানায়, চলতি মৌসুমে প্রচুর পরিমাণে জাটকা ও মা ইলিশ ধরা পড়ছে। তাছাড়া বর্তমানে ইলিশের বাজারও বেশ চড়া। প্রতি কেজি জাটকা ইলিশ তিন থেকে সাড়ে তিন‘শ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে।

ফলে মৎস্য ব্যবসায়ীরা চলতি মৌসুমে বরিশাল ও চট্টগ্রাম থেকে শত শত মণ জাটকা ইলিশ ক্রয় করে এক শ্রেণির অসাধু মৎস্যজীবীদের মাধ্যমে উপজেলার হাট-বাজারে বিক্রি করছে।

উপজেলা মৎস্য কর্মকর্তা নূর কাজমির জামান খান বলেন, জাটকা ইলিশ বিক্রির বিষয় আমার জানা নাই। তবে ঘটনা সত্য হলে অভিযান পরিচালনা করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।