পাবনার সুজানগরে খাল-বিল থেকে নিষিদ্ধ জাল দিয়ে পোনা ও মা মাছ নিধন

পাবনার সুজানগরের খাল-বিল থেকে নিষিদ্ধ কারেন্ট বেড়, খড়া ও চায়না দোয়ার জাল দিয়ে অবাধে নিধন করা হচ্ছে পোনা ও মা মাছ। এতে শুষ্ক মৌসুমে এলাকার খাল বিল মাছ শূণ্য হয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।
উপজেলা মৎস্য বিভাগ সূত্রে জানা যায়, উপজেলায় ঐতিহাসিক গাজনার বিল, মতিয়ার বিল এবং বিল গন্ডহস্তিসহ ছোট বড় ৮/১০টি বিল রয়েছে। প্রত্যেক বছর বর্ষার মৌসুমে ঐ সকল বিলে সরকারিভাবে লাখ লাখ টাকার পোনা মাছ অবমুক্ত করা হয়।
তাছাড়া বিল গুলোতে প্রাকৃতিকভাবে প্রচুর পরিমাণে মাছ উৎপাদিত হয়। কিন্তু প্রত্যেক বছর বিলে বর্ষার নতুন পানি আসা মাত্র উপজেলার অসাধু মৎস্যজীবীরা স্থানীয় প্রশাসনের নিষেধাজ্ঞা উপেক্ষা করে বর্ষা মৌসুম ব্যাপি নিষিদ্ধ ঐ জাল দিয়ে বিল থেকে অবাধে পোনা ও মা মাছ নিধন করে।
বিলপাড়ের বোনকোলা গ্রামের ইউসুফ আলী খান জানান, ঐ সকল মৎস্যজীবীরা স্থানীয় সুফলভোগীদের সাথে যোগসাজশে প্রতিদিন দুপুরে, সন্ধ্যা রাতে এবং ভোর রাতে ঐ মাছ নিধন করে স্থানীয় হাট-বাজারে বিক্রি করে থাকে।
উপজেলা মৎস্য বিভাগের উদ্যোগে পোনা ও মা মাছ শিকার বন্ধে মাঝে মধ্যে বিলে অভিযান চালানো হলেও তাতে কোন ফল হয়না। বিলপাড়ের উলাট গ্রামের আলতাব হোসেন অভিযোগ করে বলেন মৎস্য বিভাগ বিলে অভিযান চালানোর আগেই মৎস্যজীবীরা ঐ সকল সুফল ভোগীদের মাধ্যমে খবর পেয়ে বিল থেকে সটকে পড়ে।
ফলে তারা বিলে অভিযান চালালেও কাজের কাজ কিছুই হয়না। উপজেলা মৎস্য কর্মকর্তা নূর কাজমীর জামান খান বলেন নিষিদ্ধ জাল দিয়ে খাল-বিল থেকে পোনা ও মা মাছ শিকার বন্ধে শিগগিরই বিলে আবার অভিযান চালানো হবে।