পাবনায় চাহিদার তুলনায় ১৮হাজার মেট্রিক টন মাছ উৎপাদন

পাবনা জেলায় এবছর চাহিদার তুলনায় প্রায় ১৮ হাজার মেট্রিক টন মাছ উৎপাদন হয়েছে। এবার ৬৯ হাজার মেট্রিক টন মাছ উৎপাদন হলেও আগামী বছরে জেলায় মাছের উৎপাদন ছাড়াবে ৭১ হাজার মেট্রিক টন।

‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই শ্লোগানে রবিবার (২৪ জুলাই) থেকে শুরু হচ্ছে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২। এ উপলক্ষে শনিবার (২৩ জুলাই) বেলা ১১টার দিকে পাবনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেনের সভাপতিত্বে জেলার মৎস্য চাষের চিত্র তুলে ধরেন জেলা মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ।

তিনি জানান, ২০২১-২২ অর্থ বছরে পাবনায় মাছের উৎপাদন হয়েছে ৬৯ হাজার ৫৬৪ মেট্রিক টন, এর মধ্যে চাহিদা ছিল ৫১ হাজার ৭৩২ মেট্রিক টন, ফলে চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত হয়েছে ১৭ হাজার ৮৩২ মেট্রিক টন। আগামী ২০২২-২৩ অর্থ বছরে জেলায় উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭১ হাজার ৪৮৫ মেট্রিক টন।

তিনি আরও জানান, জেলায় নিবন্ধনকৃত জেলে রয়েছে ৩৩ হাজার ৪০২ জন। পুকুর রয়েছে ৩৯ হাজার ১০২টি, এছাড়াও বাণিজ্যিক খামার ২ হাজার ১১০টি, খাল ১০৬টি, বিল ২১২টি এবং নদীর সংখ্যা ১১টি। এবছর পাবনার প্রাকৃতিক উৎস থেকে ২৩০ মেট্রিক টন ইলিশ আহরণ করা হয়েছে।
পাবনা জেলার মাছের সম্ভাবনার চিত্র তুলে ধরে জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন জানান, পাবনায় অনেক বড় বড় বিল রয়েছে। কাজেই বিল নার্সারী স্থাপন ও প্লাবণ ভূমিতে সমাজভিত্তিক মাছ চাষের যথেষ্ট সুযোগ রয়েছে। বিলগুলোতে মৎস্য অভয়াশ্রম স্থাপন করে দেশীয় প্রজাতির মাছ সংরক্ষণ ও বৃদ্ধিরও সুযোগ রয়েছে। এছাড়াও পাবনা পদ্মা ও যমুনা নদীবেস্টিত হওয়ায় এখানে ইলিশ সংরক্ষণেও বড় সুযোগ রয়েছে।

সভায় পাবনা প্রেসক্লাবের সভাপতি এবিএম ফজলুর রহমান, সম্পাদক সৈকত আফরোজ আসাদ, পাবনা সংবাদপত্র পরিষদের সভাপতি আব্দুল মতীন খান ও পাবনা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক কাজী মাহবুব মোর্শেদ বাবলাসহ জেলায় কর্মরত প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।