পাবনায় বিষ প্রয়োগ করে ডাক হাঁসসহ হত্যা করা হচ্ছে বিলের পাখি!

পাবনা সদর উপজেলার আওতাধীন সাদুল্লাপুর ও চরতারাপুর ইউনিয়নের অন্তর্গত দুবলিয়ার কোলে (বিল) বেশ কিছু বছর হল শীতের শুরুতে অতিথি পাখি আসছে। স্থানীয় কিছু পাখি শিকারীর জন্য পাখিগুলো এখন খুব অসুবিধায় আছে।

সোমবার (৬ ডিসেম্বর) দিবাগত সন্ধ্যায় সরজমিনে গিয়ে দেখা গেছে অর্ধ শতাধিক অতিথি পাখিসহ বেলে হাঁস এবং একজন স্থানীয় হাঁস চাষীর ৪২টি ডাকহাঁস বিষ প্রয়োগ করে হত্যা করেছে কাচিপাড়া গ্রামের নাদের মোল্লার ছেলে হেলাল মোল্লার ছোট ভাই বেলাল মোল্লা (৩৮)। বেলাল মোল্লার সাথে যোগাযোগ করার চেষ্টা করলে তার বড় ভাই হেলাল মোল্লা রাগান্বিত হয়ে বলেন, “পাখি মেরেছে তাতে আপনাদের কী হয়েছে? ঝামেলা না করে এখান থেকে কেটে পড়ুন।”

স্থানীয় জন প্রতিনিধিদের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলেও, তাদের নির্বাচনী ব্যস্ততা কারণে যোগাযোগ করা যায়নি।

নাম না প্রকাশের শর্তে কাচিপাড়া গ্রামের একজন হাঁস চাষী বলছে, “বেলাল মোল্লা বিষ দিয়ে শুকুর প্রামানিকের অসংখ্য পোষা হাস মেরেছে, এছাড়া মেলা পাখি তার বিষ খেয়ে মারা গেছে।”

ভুক্তভোগী সাদুল্লাপুর গ্রামের শুকুর প্রামানিকের সাথে দেখা হয়ে কিছু জিজ্ঞাসা করতেই কেঁদে উঠেন। তিনি জানান, “বেলাল মোল্লা আমার ডিম পাড়া ৪২টি হাঁস বিষ খাওয়ায়ে মারি ফেলছে। আমি কার কাছে বিচার চাইবো। আমার কেউ নাই।”

তিনি আরো বলেন, “গ্রামের প্রধানদের বলেছি, তারা বলছে থানায় মামলা দিতে। আমার টাকা পয়সা নেই। মামলা কেমনে দিবো। আল্লাহ বিচার করবে।