পিছিয়েপড়া মানুষদের অর্ন্তভুক্তিমূলক অংশগ্রহণে স্মার্ট দেশ গড়ে তোলা হবে : স্পিকার

মাদারীপুর জেলা প্রশাসন স্কুল এন্ড কলেজের উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধুরী।

শুক্রবার (২০ জানুয়ারি) সকালে উদ্বোধনী শেষে স্পিকার শিরিন শারমিন চৌধুরী বলেছেন, ইতিমধ্যেই ২০০৯ সালে থেকে তিনবার প্রধানমন্ত্রী দায়িত্বে আছেন। এরমধ্যে দারিদ্রতার হার শতকরা ৪০% থেকে ১৭% নামিয়ে আনতে সক্ষম হয়েছে। হতদরিদ্র মানুষের ভাগ্য পরিবর্তনের ব্যাপক কার্যক্রম সারা বাংলাদেশে পরিচালিত হচ্ছে। যারা এখনো দারিদ্র সীমায় বাস করছেন তাদের জন্য সামাজিকভাবে দারিদ্র ভাতা, শিক্ষাভাতা, বয়স্ক ভাতা, বিধবাভাতা, প্রতিবন্ধীভাতা, মাতৃকালীন ভাতা, চিকিৎসা ভাতাসহ নানা প্রকার সাহায্য সহযোগিতা যেমনিভাবে দেওয়া হয়েছিলো তা আগামীতেও দেয়া হবে।

তিনি আরোও বলেন, ২০৪১ সালের মধ্যে যে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা হবে সেখানে সমাজের পিছিয়ে পড়া নারী ও শিশুসহ সকল মানুষের অর্ন্তভুক্তমূলক অংশগ্রহণের মধ্যদিয়ে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা হবে।

এসময় তিনি আরো বলেন, অতি সম্প্রতি পদ্মা সেতু উদ্বোধনের পরে দক্ষিণের এই মাদারীপুর জেলা থেকে পায়রা বন্দর পর্যন্ত উন্নয়নের অগ্রযাত্রা শুরু হয়েছে সেটি আমরা দেখতে পারছি। এই উন্নয়নের অগ্রযাত্রাই বাংলাদেশকে একটি স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে ভূমিকা পালন করবে।

এসময় উপস্থিত ছিলেন চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন, আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য শাজাহান খান এমপি, মাদারীপুরের সংরক্ষিত মহিলা সংসদ সদস্য তাহমিনা সিদ্দিকী, জেলা আওয়ামীলীগের সভাপতি শাহাবুদ্দিন আহমেদ মোল্লা, জেলা প্রশাসক ড. রহিমা খাতুন, জেলা পরিষদের চেয়ারম্যান মুনির চৌধুরী, পুলিশ সুপার মাসুদ আলমসহ অন্যান্যরা।

পরে শুক্রবার বিকেলে স্পীকার শিরীন শারমিন চৌধুরী মাদারীপুর আচমত আলী খান স্টেডিয়ামে মাসব্যাপী মাদারীপুর উৎসব-২০২৩, বাণিজ্য মেলা ও একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী কাজী আনোয়ার হোসেনের চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন করেছেন।

এসময় স্পিকার বলেন, বিনামূল্যে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ এবং মোবাইল ফোনের মাধ্যমে শিক্ষা ভাতা পৌঁছে দেওয়া হচ্ছে। তৃণমূল পর্যায়ে দারিদ্র বিমোচনের যে কার্যক্রম চলছে তা আগামী দিনেও অব্যাহত থাকবে। তিনি মাদারীপুর উৎসব প্রসঙ্গে বলেন, মাদারীপুর মানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত অংশ। এ মাটিতে জন্মগ্রহন করেছেন বাংলাদোশের অনেক কৃতি সন্তানরা। সকল কিছু মিলে এই এলাকার ঐতিহ্যকে সকলের সামনে সুন্দরভাবে তুলে ধরার লক্ষে এ আয়োজন করা হয়েছে। ড. শিরীন শারমীন বলেন, আমাদের দেশে বর্তমানে কৃষকরা ১০ টাকায় ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারে। দেশের ব্যাংকিং সেবায় যাতে কৃষকদের অন্তভর্ভুক্ত করা যায় সে জন্য এই ধরনের পরিকল্পনা।

আমাদের দেশের নারীদের সার্বিক উন্নয়নে এই সরকার ব্যাপক কার্যক্রম পরিচালনা করছে। তাদের দক্ষতা যাচাই, ক্ষুদ্র ও মাঝারি নারী উদ্যোক্তাদের আরো এগিয়ে আনা, তাদের জামানতবিহীন ঋণ দেয়াসহ আইটি সেক্টরে কীভাবে এগিয়ে আনা যায় তা নিয়ে সরকার নিরলস পরিশ্রম করে যাচ্ছে।